শহর প্রতিনিধি->>

ফেনীতে পুরোহিত ও সেবাইতদের প্রশিক্ষণ পরিচালনা করার জন্য কর্মকর্তাদের প্রাথমিক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের আয়োজনে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান।

ধর্মীয় ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতের দক্ষতা বৃদ্ধিকরণ শীর্ষক প্রকল্প-২য় পর্যায় এর অবহিতকরণ সভায় সভাপতিত্বে করেন চট্টগ্রাম অঞ্চলের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি উত্তম কুমার শর্মার। সভায় বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবী, সিভিল সার্জন ডা. রফিক-উস্-ছালেহীন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল।

কল্যাণ ট্রাস্টের জুনিয়র কনসালটেন্ট (ট্রেনিং) সুকুমার দাশের সঞ্চালনায় বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তারিক মাহমুদুল ইসলাম, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. আনিসুর রহমান,ফেনী জজকোর্টের জিপি প্রিয়রঞ্জন দত্ত। স্বাগত বক্তব্য রাখেন মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, ফেনীর সহকারী পরিচালক মাসুদুল আলম মাসুদ।

জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান বলেন, সঠিকভাবে হিন্দু আইন ও পুজা পদ্ধতি এবং আমাদের নৈতিক দায়িত্বের পাশাপাশি ধর্মীয় ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরে দেশ ও দশের পাশে এসে কাজ করতে হবে।

সভায় কল্যাণ ট্রাস্টের জুনিয়র কনসালটেন্ট (ট্রেনিং) সুকুমার দাশ জানান, ফেনীতে ৩ দিনব্যাপী হিন্দু আইন ও পূজা পদ্ধতি প্রশিক্ষণ প্রদান করা হবে। পরবর্তীতে ধাপে ধাপে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধি এবং আর্থসামাজিক উন্নয়নে প্রশিক্ষণ প্রদান, ভূমি আইন, আইসিটি ও ভিজিটাল বাংলাদেশ, সামাজিক মূল্যবোধ, কৃষি ও বনায়ন, খাদ্যপুষ্টি ও স্বাস্থ্যসেবা পশু পালন বৃক্ষরোপণ, হাঁস-মুরগি ও গবাদিপশু, খাদ্যপুষ্টি ও স্বাস্থ্যসেবা পালনের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম) আজগর আলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, জেলা শিক্ষা অফিসার কাজী মো. সলিম উল্যাহ, আইনজীবী ফজলুল হক ছোটন, সাংবাদিক নাজমুল হক শামীম, রাজন নাথসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

Sharing is caring!