নিজস্ব প্রতিবেদক->>

তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার ছয়টি ইউনিয়ন ও পরশুরাম উপজেলার তিনটি ইউনিয়নে ভোট গ্রহণ হবে ২৮ নভেম্বর।

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার জানান, ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২ নভেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ১১ নভেম্বর। ভোটগ্রহণ হবে ২৮ নভেম্বর।

তিনি আরও জানায়, ইউনিয়ন পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে দেশের ১ হাজার ৭ ইউপিতে ভোট হবে। সেই সঙ্গে ভোট হবে ১০ পৌরসভায়। তৃতীয় ধাপে দেশের ১ হাজার ৭ ইউপির মধ্যে ৩১ ইউনিয়ন পরিষদে ইভিএমে ভোট নেওয়া হবে। বাকিগুলোয় ভোটগ্রহণ হবে প্রচলিত ব্যালট পেপারে।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, “এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময়সূচি বিবেচনায় নিয়ে ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে। সেক্ষেত্রে কোনো ধরনের সমস্যা হবে না বলে মনে করি।” ভোটের সময় মূলত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কেন্দ্র হিসেবে ব্যবহার করা হয়। শিক্ষকরাও অনেকে ভোটের দায়িত্বে থাকেন।

করোনাভাইরাস মহামারীর মধ্যে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট শেষ হয়েছে। এ নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ বিভিন্ন দল অংশ নিলেও বিএনপি নিচ্ছে না।

নভেম্বরে দ্বিতীয় ধাপের ভোটের পর ডিসেম্বরের মধ্যে পরবর্তী ধাপে সব ইউপির ভোট শেষ করার পরিকল্পনা করেছে ইসি। দেশে প্রায় সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদ রয়েছে।

প্রথম ধাপে ২১ জুন ২০৪ ইউপি ও ২০ সেপ্টেম্বর ১৬০ ইউপির ভোট হয়। দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপির ভোট হবে ১১ নভেম্বর। তৃতীয় ধাপে সহস্রাধিক ইউপির ভোট হবে।

Sharing is caring!