অনলাইন ডেস্ক->>

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বিদেশিদের সৌদি আরবে গিয়ে ওমরাহ পালনের অনুমতি দেয়নি সৌদি আরব। এমনকি হজের সময়ও অনুমতি দেওয়া হয়নি। এবার সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিল দেশটি। আগামী ১০ আগস্ট থেকে আবার সৌদি আরবের বাইরের দেশের বাসিন্দারা ওমরাহ পালন করতে পারবেন। এখন সৌদির নাগরিক এবং দেশটিতে বসবাসকারীরা ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন। গত রোববার ওমরাহ পুনরায় চালু করার ঘোষণা দেয় সৌদি সরকার।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএর বরাত দিয়ে সংবাদমাধ্যম গালফ নিউজ জানায়, মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনাকারী পর্ষদের প্রধান আবদুল রহমান আল সুদাইস ওমরাহ পালনকারী এবং মুসল্লিদের গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোকে প্রস্তুতি শেষ করার নির্দেশনা দিয়েছেন। চলতি মাসের শুরুতে হজ পালনকে সামনে রেখে ওমরাহ হজের আবেদন গ্রহণ বন্ধ করে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

এদিকে করোনা মহামারির মধ্যে টানা দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজ পালন বন্ধ রেখেছে সৌদি আরব। গতবারের মতো এবারও শুধু সৌদি নাগরিক এবং দেশটিতে বসবাসকারীরা হজ করার সুযোগ পেয়েছেন।

এ বছর হজ পালন করতে কিছু শর্ত মেনে চলতে হয়েছে মুসল্লিদের। করোনার টিকার দুটি ডোজই নেওয়া ব্যক্তিরা হজ পালনের সুযোগ পেয়েছেন। এ ছাড়া এক ডোজ নেওয়ার পর অন্তত ১৪ দিন পার করা অথবা যাঁরা করোনা সংক্রমণ থেকে সেরে ওঠার পর টিকা নিয়েছেন, তাঁরাও হজ পালন করেছেন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনা শনাক্তের পর সৌদি আরবে এখন পর্যন্ত ৫ লাখ ১৮ হাজার ১৪৩ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। করোনায় আক্রান্ত হয়ে দেশটিতে মৃত্যু হয়েছে ৮ হাজার ১৬৭ জনের।

Sharing is caring!