অনলাইন ডেস্ক->>

করোনা মহামারি মোকাবিলায় সরকার ঘোষিত চলমান বিধিনিষেধের মেয়াদ ৩০ মে মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে এরমধ্যে স্বাস্থ্যবিধি মেনে সোমবার (২৪ মে) থেকে ট্রেন চলাচল শুরু হয়েছে।

এর আগে রোববার (২৩ মে) রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন সময় নিউজকে বলেন, করোনার কারণে এক আসন ফাঁকা রেখে টিকিট বিক্রি করা হবে। ৫০ শতাংশ টিকিট বিক্রি হবে। কাউন্টারে কোনো টিকিট পাওয়া যাবে না। সব টিকিট বিক্রি হবে অনলাইনে।

এ কারণে এখন থেকে ট্রেনে চলাচল করতে হলে অনলাইনেই টিকিট কাটতে হবে। তবে অনালাইনে টিকিট কাটতে গিয়ে অনেকেই পড়ছেন ঝামেলায়। এই ঝামেলা এড়াতে নিচে অনলাইনে ট্রেনের টিকিট কাটার ধাপ সমূহ দেওয়া হলো-

– স্মার্ট ফোনের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হলে গুগল প্লে ষ্টোর থেকে ‘Rail Sheba’ এপস ডাউনলোড করতে হবে।

– এরপর সাইন আপ (Sign Up) বাটনে ক্লিক করে আপনাকে রেজিষ্ট্রেশন করতে হবে। আপনার ইমেইল আইডি, মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে রেজিষ্ট্রেশন করতে হবে।

– আপনার মোবাইল নম্বর ও পাসওয়ার্ড এর মাধ্যমে করে লগ ইন বাটনে ক্লিক করে আপনার উল্লেখিত মোবাইল নম্বরে ‘অন টাইম পাসওয়ার্ড’ (OTP) কোড পাঠানো হবে, কোড দিয়ে ভেরিফিকেশন করার পর লগ ইন হয়ে যাবে।

– সফলভাবে লগ ইন (Log in) হওয়ার পর আপনার এনআইডি / জাতীয় পরিচয় পত্র সাবমিট করতে হবে। জাতীয় পরিচয়পত্র না থাকলে জন্মনিবন্ধন ফরম দিয়ে ও অ্যাকাউন্ট খোলা যাবে।

এভাবে আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। এরপর চাইলে আপনি সেটিংস অপশনে গিয়ে নিজের মতো করে তথ্যগুলো পরিবর্তন করে নিতে পারেন।

এবার ট্রেনের টিকিট কাটার নিয়ম দেখুন-

– আপনি কোন জায়গা থেকে যাবেন এবং কোথায় নামবেন সেটি সিলেক্ট করে দিলে ট্রেন সিলেকশন চলে আসবে। এরপর আপনি আপনার পছন্দের ট্রেন সিলেক্ট করে নিন।

– এরপর ক্রয় (Purchase) বাটনে ক্লিক করলেই দেখাবে আপনি কোন জায়গা থেকে কোন জায়গায় যেতে চান ও কত তারিখ যেতে চান এসব। এই তথ্যগুলো দিয়ে সার্চ বাটনে ক্লিক করলেন পেয়ে যাবেন আপনার গন্তব্যে যাওয়ার ট্রেন।

– তারপর লেখা আসবে শ্রেণি সিলেকশন, মানে আপনি ট্রেনের কোন শ্রেণিতে যেতে চান। সেখানে কয়েকটি লেখা থাকবে সেগুলো হলো- শোভন, শোভন চেয়ার, স্নিগ্ধা (এসি চেয়ার), এসি সিট, এসি বাথ। এখান থেকে আপনি যে শ্রেণিতে যেতে চান সেই শ্রেণির সিলেক্ট করতে হবে। কোন সিট কি রকম হয় তা বুঝার সুবিধার জন্য ছবিও দেওয়া আছে অ্যাপে।

– এর নিচে গেলে দেখতে পাবেন এডাল্ট বাটন। সেখানে লেখা দেখবেন- 1Person/ 2 Person/ 3 Person/ 4 person। আপনার যদি একাধিক সিট লাগে তাহলে ২ বা ৩ বা ৪ সিলেক্ট করুন। আপনি একা হলে 1 Person সিলেক্ট করুন। উল্লেখ্য, একটি আইডি দিয়ে ৪টির বেশি টিকেট কাটা যাবে না।

– তার নিচে পাবেন চাইল্ড বাটন। আপনার ভ্রমণের সঙ্গে যদি ১২ বছরের নিচে কোনো বাচ্চা থাকে তার জন্য টিকেট কাটতে 1 Children/ 2 Children/ 3 Children বাটন চাপুন। আপনার একাধিক বাচ্চা থেকে থাকলে ২/৩ Children বাটনে চাপলেই হবে।

– এর নিচে সবুজ বাটনে লেখা পাবেন ‘Any Seat’ ও লাল বাটনে ‘Select Seat’ লেখা। Any Seat বাটনে চাপলে আপনি সয়ংক্রিয়ভাবে বরাদ্দকৃত আসন পেয়ে যাবেন। আর Select Seat বাটন চাপলে আপনি আপনার পছন্দমত আসন বরাদ্দ করতে পারবেন।

-এরপর পেমেন্ট অপশনে গিয়ে বিকাশ কিংবা ভিসা/মাস্টার/এমেক্স কার্ড এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

এভাবেই আপনার টিকেট এর ‘Confirmation’ চলে আসবে আপনার মেইল এড্রেসে, অথবা ২০ থেকে ৩০ মিনিটেই এপস এর History বাটনে চলে আসবে আপনার ই-টিকেট।

ই-মেইল থেকে টিকিটের প্রিন্ট নিয়ে নিন। এই প্রিন্ট কপি দিয়েই ট্রেনে ভ্রমণ করতে পারবেন। চাইলে নির্ধারিত স্টেশন থেকে প্রিন্ট কপি দিয়ে ট্রেনের প্রিন্টেড টিকিটও সংগ্রহ করে ভ্রমণ করতে পারবেন।

Sharing is caring!