ঢাকা অফিস->>

বাংলা বছরের শেষ দিনে বিয়ের খবর জানালেন কণ্ঠশিল্পী সাজিয়া সুলতানা পুতুল। সংগীতসঙ্গী রেজা আলীর গলায় মালা পরিয়েছেন তিনি। গতকাল মাঝরাতে সামাজিক যোগাযোগমাধ্যমে বিয়ের ছবি প্রকাশ করে সবার অভিনন্দন কুড়াচ্ছেন এই শিল্পী।

পুতুলের স্বামী রেজা আলী অস্ট্রেলিয়াপ্রবাসী। সেখানকার একটি ব্যাংকে চাকরি করেন তিনি। পাশাপাশি গান করেন। পুতুল জানিয়েছেন, রেজার কম্পোজিশনে সম্প্রতি বেশ কিছু গান গেয়েছেন তিনি। মূলত রেজার মা-বাবাই তাঁদের বিয়ের বিষয়টি এগিয়ে নিয়ে গেছেন।

ফেসবুকে পুতুল লিখেছেন, ‘আমাদের দুজনের পরিবারের বড়দের ইচ্ছা অনুসারে একেবারেই ঘরোয়াভাবে ঘণ্টাখানেকের প্রস্তুতিতে বিয়ে! দেশজুড়ে লকডাউনের পূর্বক্ষণে আকস্মিকভাবে বিয়ের জন্য একেবারেই প্রস্তুত ছিলাম না কেউ।’

সুখী দাম্পত্য জীবনের প্রত‍্যাশায় পুতুল লিখেছেন, ‘বিবাহিত জীবনের দুর্গম পথ পাড়ি দেওয়ার মতো বলিষ্ঠ পথিক যেন হয়ে উঠতে পারি। সুরের বন্ধন আত্মার বন্ধনে গিয়েও যেন একই রকম সুরেলা থাকে, যেন ছন্দ না কাটে। যেন সুর তাল লয়ের পরিমিতিতে অপূর্ব সংগীত সৃষ্টি করতে পারি সংসার নামের এই রহস্য-দুর্ভেদ্য জায়গাটায়। বন্ধু হিসেবে যেভাবে চিনতাম তাকে, সঙ্গী হিসেবেও সেই চেনাটাই যেন সত্যি হয়।’

পাশাপাশি ওই পোস্টে পুতুল এ–ও স্বীকার করে লিখেছেন, ‘বিবাহিত জীবনটা সহজ, এ কথা যে বলে, সে হয় অপরিণত, না হয় বোধহীন। কঠিন সমীকরণের বৈবাহিক জীবনকে আমরা নিজেদের সূত্রে সহজ করার চেষ্টা করতে পারি বড়জোর। বাকিটা সৃষ্টিকর্তার কৃপা। জীবনটা উদ্ভট এবং নাটকীয় না হলে আজকের এমন একটা পরিকল্পনাবিহীন দিনে আমাদের এক হওয়ার কোনো কারণ ছিল না।’

গত ২৪ মার্চ ইসলাম নুরুল ও পুতুলের দুই বছরের সংসার ভেঙে যায়। ২০১৯ সালের ১৫ মার্চ মাসে আংটি বদল করেছিলেন তাঁর। এরপর ২০ মার্চ হয় আনুষ্ঠানিক বিয়ে। নুরুল কানাডাপ্রবাসী আলোকচিত্রী। বিয়ের ৮ মাস আগে পুতুলের বাড়িতে পারিবারিকভাবে সেই বিয়ের সম্বন্ধ আসে। আর বিয়ের মাত্র তিন দিন আগে দেখা হয়েছিল পুতুল ও নুরুলের।

‘ক্লোজআপ ওয়ান: তোমাকেই খুঁজছে বাংলাদেশ’ প্রতিযোগিতার দ্বিতীয় আসরে সেরা দশের অন্যতম প্রতিযোগী ছিলেন পুতুল। নিজেকে শুধু গান গাওয়ার মধ্যে নয়, একসময় লেখালেখিতে ব্যস্ত করে তোলেন। গান লেখা, সুর করা ও সংগীত পরিচালক হিসেবেও দেখা গেছে তাঁকে। গানের অনুষ্ঠানের উপস্থাপক হয়েও দর্শকের সামনে এসেছেন পুতুল। ‘জোসনা রাতে বনে যেভাবে আমাদের যাওয়া হয়ে ওঠে না’ নামে একটি উপন‍্যাস লিখেছেন।

উল্লেখ্য, এটি পুতুলের দ্বিতীয় বিয়ে। ২০১৯ সালের ২০ মার্চ রাতে রাজধানীর মোহাম্মদপুরের একটি কনভেনশন সেন্টারে কানাডা প্রবাসী ইসলাম নুরুলকে বিয়ে করেন পুতুল। গত বছর জুলাইয়ে নুরুলের সাথে ছাড়াছাড়ি হয়ে যায় পুতুলের।

Sharing is caring!