শহর প্রতিনিধি->>

ফেনী সদর উপজেলা আওয়ামী লীগের সার্বিক সহযোগিতায় মহিলা আওয়ামী লীগের আয়োজনে ‘মুক্তিযুদ্ধে নারীর অবদান, নারীর ক্ষমতায়ন, নেতৃত্ব প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ভূমিকা’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা মঙ্গলবার ফেনীর একটি গণমিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় এতে প্রধান অতিথি ছিলেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।

ফেনী সদর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি জোৎসা আরা বেগম জুসির সভাপতিত্বে কর্মশালা উদ্বোধন ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক সংসদ সদস্য ও জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি জাহান আরা বেগম সুরমা।

ফয়সাল বাপ্পির সঞ্চালনায় বক্তব্য রাখেন ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, সরকারী জিয়া মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর কামরুন নাহার, সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা নাজনীন সুলতানা, ফেনী জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রোকসানা আক্তার স্বপ্না, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট হাফেজ আহম্মদ, সহ সভাপতি মাষ্টার আরী হায়দার, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শাহজাহান সাজু, জেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মোস্তফা হোসেন, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি করিম উল্যাহ, সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল, ফেনী জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট নুর হোসেন, জাতীয় মহিলা সংস্থার ফেনীর চেয়ারম্যান খাদিজা আক্তার খানম রুনা, ফেনী ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব, বীর মুক্তিযোদ্ধা ও সাংবাদিক আবু তাহের, ফেনী সরকারী কলেজের প্রভাষক কামরুন নাহার বেগমসহ বীরমুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, সাংবাদিক, বিশিষ্টজন মহিলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

বক্তারা বলেন- বর্তমান আওয়ামী লীগ সরকার নারীদের ক্ষমতায়ন নিশ্চিত করা ও শিক্ষিত জাতি গড়তে কাজ করছে। তারা বলেন, পুরুষের পাশাপাশি নারীরা দেশের শিক্ষা, ব্যবসা-বাণিজ্য, চিকিৎসা, ও অর্থনীতি খাতে ব্যাপক উন্নয়নে সক্রিয়ভাবে ভূমিকা রাখছে। শেখ হাসিনার সরকার নারীদের শিক্ষাগ্রহণে উৎসাহ দিতে অবৈতনিক শিক্ষা দান, একাডেমিক ভবন, আবাসিক ভবন নির্মাণ, বছরের প্রথম দিন বই বিতরণ, শিক্ষা প্রতিষ্ঠানে আলাদা স্যানিটেশন ব্যবস্থা, মিড ডে মিল চালুসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছেন। লেখাপড়ায় ও ফলাফলে দেখা যায়, ছেলেদের চেয়ে মেয়েরা দিন দিন এগিয়ে যাচ্ছে। নারীরা দুর্বল নয়, লেখাপড়া শিখে দেশ ও জাতির উন্নয়নে ভূমিকা রাখছে। তারা বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধেও নারীদের অবদান ছিল সাফল্যজনক।
দিনব্যাপী কর্মশালায় ‘বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী বান্ধব সরকার’ এর ওপর বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে মাল্টিমিডিয়ার মাধ্যমে উপস্থাপন করা হয়।

সদর উপজেলা মহিলা আওয়ামী লীগের ১০৮টি ওয়ার্ডের সভাপতি-সাধারণ সম্পাদকসহ ২১৬জন, ১২ ইউনিয়নের সভাপতি-সাধারণ সম্পাদকসহ ২৪জন ও উপজেলা আওয়ামী লীগের ৫০জন সদস্য কর্মশালায় অংশ নেন।

শেষে অংশগ্রহণকারীদের মাঝ থেকে কুইজ ও লটারিতে বিজয়ীদের মাঝে উপহার তুলে দেন অতিথিবৃন্দ।

Sharing is caring!