আদালত প্রতিবেদক->>

ফেনী-১ (ফুলগাজী, পরশুরাম ও ছাগলনাইয়া) আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিমকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে শোকজ করা হয়েছে।

মঙ্গলবার বিকালে ফেনী জেলা সিনিয়র সহকারী জজ ও ওই আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন এ শোকজের আদেশ প্রদান করেন।

আদেশে বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুর ১২ টার মধ্যে সশরীরে হাজির হয়ে তাকে কমিটির কাছে ব্যখ্যা দেওয়ার নির্দেশ দেন।

জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা ২০০৮-এর ১২ ধারা অনুযায়ী, কোনো রাজনৈতিক দল কিংবা দল মনোনীত ব্যক্তি বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি ভোট গ্রহণের নির্ধারিত দিনের তিন সপ্তাহ আগে কোনো ধরনের নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না।

এছাড়া ৬ (গ) ধারায় কোনো রাজনৈতিক দল কিংবা দল মনোনীত ব্যক্তি বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে সভা করতে চাইলে অন্তত ২৪ ঘণ্টা আগে অনুমতি নেওয়ার কথা বলা হয়েছে।

অনুসন্ধান কমিটির ব্যাখ্যা তলবের বিষয়ে ফেনী-১ আসনের নৌকা প্রার্থী আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিমকে বারবার চেষ্টা করেও মোবাইলে পাওয়া যায়নি।

ছাগলনাইয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা সাইফুল ইসলাম কমল নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে শোকজ করার বিষয়টির সত্যতা নিশ্চিত করেন।

ফেনী জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, জেলার তিনটি সংসদীয় আসনে নির্বাচনপূর্ব অনিয়ম নিষ্পত্তি করতে প্রতিটি আসনে একজন বিচারককে প্রধান করে নির্বাচন অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে। তারা আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি দেখভাল করছেন। শোকজের কপি এখন পর্যন্ত আমার হাতে পৌঁছেনি।