বিশেষ প্রতিনিধি->>

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। গতকাল রোববার বিকেলে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে প্রার্থীদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এরআগে সকালে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনয়ন প্রত্যাশীদের সাথে মতবিনিময় করেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। এতে ফেনীর তিনটি আসনে প্রার্থী হিসেবে যাঁদের নাম ঘোষণা করা হয় তাঁরা হলেন, ফেনী-১ (ফুলগাজী, পরশুরাম ও ছাগলনাইয়া) বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সাবেক সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক প্রটোকল অফিসার আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। ফেনী-২ (সদর) বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী ও ফেনী-৩ (দাগনভূঞা ও সোনাগাজী) বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও প্রেসিডিয়াম সদস্য বায়রার সভাপতি বিশিষ্ট শিল্পপতি আবুল বাশার। এদিকে নৌকার প্রার্থী হিসেবে তাদের নাম ঘোষণা করায় ফেনীতে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা আনন্দ মিছিল বের করে ও মিষ্টি বিতরণ করেছেন।

ফেনী জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক সাবেক ইউপি চেয়ারম্যান (সিন্দুরপুর) অ্যাডভোকেট এম শাহজাহান সাজু বলেন, ফেনীর তিনটি আসনে আওয়ামী লীগের দলীয় মনোনীত প্রার্থী হিসেবে যাঁদের নাম ঘোষণা করা হয়েছে তাঁরা সকলে দলের জন্য নিবেদিত ও ত্যাগী এবং দক্ষ সংগঠক। যোগ্যদের মনোনয়ন দেওয়ায় আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উচ্ছাসিত। বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলীয় মনোনয়ন বোর্ডের সকলের প্রতি ফেনীবাসী কৃতজ্ঞ। দ্বাদশ সংসদ নির্বাচনে নৌকার বিজয় নিশ্চিত করতে সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এরআগে বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রম উদ্বোধনের পর নির্ধারিত সময়ে ফেনীর তিনটি আসনে ফেনী-১ (ফুলগাজী, পরশুরাম ও ছাগলনাইয়া) ১০ জন, ফেনী-২ (সদর) ৮ জন ও ফেনী-৩ (দাগনভূঞা ও সোনাগাজী) ১৪ জনসহ মোট ৩২জন মনোনয়ন প্রত্যাশী আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলো।

নির্বাচনের তফসিল ঘোষণার পর চারদিনে ফেনী থেকে ৩২ জন ও সারাদেশে তিন হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এরপর প্রার্থী চূড়ান্ত করতে কয়েক দফা মনোনয়ন বোর্ডের বৈঠক হয়। রোববার আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা দলীয় মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় সভা করেন ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা পুরুষ ৬ লাখ ৪৩ হাজার ৩০৯ জন, মহিলা ৬ লাখ ২ হাজার ৮১৪ জন, মোট ১২ লাখ ৪৬ হাজার ১২৬ জন। এর মধ্যে ফেনী-১ (ফুলগাজী, পরশুরাম ও ছাগলনাইয়া) ভোটার সংখ্যা পুরুষ ১ লাখ ৮৪ হাজার ৯৭৭ জন, মহিলা ১ লাখ ৭৪ হাজার ৩২৮ জন, মোট ৩ লাখ ৫৯ হাজার ৩০৬ জন। ফেনী-২ (সদর) ভোটার সংখ্যা পুরুষ ২ লাখ ১২ হাজার ৬৭৬ জন, মহিলা ১ লাখ ৯৭ হাজার ৮০০ জন মোট ৪ লাখ ১০ হাজার ৮৭৭ জন। ফেনী-৩ (দাগনভূঞা ও সোনাগাজী) ভোটার সংখ্যা পুরুষ ২ লাখ ৪৫ হাজার ৬৫৬ জন, মহিলা ২ লাখ ৩০ হাজার ৬৮৬ জন, মোট ৪ লাখ ৭৬ হাজার ৩৪৩ জন। তিনটি আসনে ১ জন করে হিজড়া ভোটার রয়েছেন।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার-প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি।