শহর প্রতিনিধি->>

ফেনী পিটিআই মাঠে শুরু হচ্ছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা। সেবা প্রদানকারী সরকারি বেসরকারি দপ্তরগুলোর উদ্ভাবন নিয়ে বুধবার (২৩ নভেম্বর) সকালে মেলার উদ্বোধন করবেন ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী৷ এসময় সরকারি দপ্তরের কর্মকর্তারা সহ জনপ্রতিনিধিরা উপস্থিত থাকবেন। মেলা শেষ হবে ২৪ নভেম্বর।

সরকারি অফিসের মাধ্যমে নাগরিকদের সামনে সেবা উপস্থাপনার সংস্কৃতি চর্চা, উদ্ভাবনী মেলা থেকে নাগরিকদের সরাসরি সেবা গ্রহণের সুযোগ সৃষ্টি ও সরকারি সেবার মানোন্নয়নে নাগরিকদের মতামত গ্রহণের সৃংস্কৃতি গঠন ইত্যাদি লক্ষ্য ও উদ্দেশ্য সামনে রেখে এ মেলা আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান। সোমবার (২২ নভেম্বর) বিকালে নিজ সম্মেলন কক্ষে মেলা উদ্বোধন উপলক্ষ্যে সংবাদ সম্মেলনের আয়োজন করে জেলা প্রশাসন। সংবাদ সম্মেলনে এসব কথা জানান জেলা প্রশাসক।

জেলা প্রশাসক জানান, মেলায় ৪১ টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। প্রতিদিন সকাল থেকে ১০ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা চলবে এবং প্রতিদিন সন্ধায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার যে উদ্ভাবনী করেছে সেগুলো প্রদর্শন করা হবে। এ মেলার মাধ্যমে সরকারের নতুন বিষয় গুলো জনগন জানতে পারবে। এর মাধ্যমে যারা উদ্ভাবনী করেছে তারা অনুপ্রাণিত হবে। সেরা ৩টি দপ্তরকে পুরষ্কার দেয়া হবে। এতে অন্য দপ্তর গুলো অনুপ্রাণিত হয়ে নিজেরাই কিছু করার চেষ্টা করবে। পরের বার নতুন নতুন উদ্ভাবন আরও বাড়বে।

জেলা প্রশাসন সূত্র জানায়, মেলা চত্ত্বরে বিষয়ভিত্তিক ৪টি প্যাভিলিয়ন থাকবে। এর মধ্যে উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্ট আপ, ডিজিটাল সেবা, হাতের মুঠোয় সেবা, শিক্ষা-দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান স্থাপন করা হবে। মেলায় সরকারি বেসরকারি দপ্তরগুলোর অংশগ্রহণে নাগরিকবান্ধব ডিজিটাল সেবার ব্যবস্থা থাকবে পাশাপাশি সেবা প্রদান প্রক্রিয়া অবহিতকরণ, উন্নয়ন এবং সেবা সম্পর্কে নাগরিকদের মতামত গ্রহণ করা হবে।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক( শিক্ষা ও আইসিটি) ফাহমিদা হক সহ জেলা প্রশাসনের ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।