শহর প্রতিনিধি->>

ফেনীতে যক্ষ্মা প্রতিরোধে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভার আয়োজন করেছে বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব)। “বিনিয়োগ করি যক্ষ্মা নির্মূলে, জীবন বাঁচাই সবাই মিলে”- এই প্রতিপাদ্যে মঙ্গলবার (২২ নভেম্বর) দুপুরে উদ্যোগে শহরের একটি রেস্টুরেন্টের হলরুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

যক্ষ্মারোগী সনাক্তকরণ ও যক্ষ্মারোগ প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীদের করণীয় শীর্ষক মত-বিনিময় সভায় সভাপতিতদ্ব করেন নাটাব ফেনী জেলার সভাপতি অধ্যাপক আবদুল হান্নান।

নাটাব ফিল্ড লেভেল ষ্টাফ মাসুদ হাসানের পরিচালনায় মত-বিনিময় সভায় প্রধান আলোচক ছিলেন ফেনী বক্ষব্যাধি ক্লিনিকের মেডিকেল অফিসার ডা. খুরশিদ আলম।

এতে বক্তব্য রাখেন দৈনিক প্রথম আলোর ফেনীর নিজস্ব প্রতিবেদক বীর মুক্তিযোদ্ধা আবু তাহের, ডিবিসি নিউজ ও দ্যা ডেইলি অবজারভারের জেলা প্রতিনিধি মুহাম্মদ আবু তাহের ভূঁইয়া প্রমুখ।

ফেনী বক্ষব্যাধি ক্লিনিকের মেডিকেল অফিসার ডা. খুরশিদ আলম বলেন, যক্ষ্মা হলে রক্ষা নাই এইসব কথা এখন চলে না। আপনারা মনে রাখবেন যক্ষ্মারোগীদের চিকিৎসা, ঔষুধ পরীক্ষা- নিরিক্ষা সব বিনামূল্যে সরকারি খরচে করা হয়। ফুসফুসে যক্ষ্মার প্রধান লক্ষণ হলো এক নাগাড়ে দুই সপ্তাহ বা তার অধিক সময় ধরে কাশি, এছাড়াও বিকেলের দিকে অল্প জ্বর এবং রাতে শরীর ঘেমে জ্বর ছেড়ে যাওয়া, খাবারে অরুচি, ওজন কমে যাওয়া এবং শরীর দিন দিন দূর্বল হয়ে যাওয়া, বুকে অথবা পিঠের উপরের অংশে ব্যাথা ও শ্বাস কষ্ট, কখনো কখনো কাশির সাথে রক্ত যাওয়া এই সমস্ত লক্ষণ গুলি দেখলে তাকে নিকটতম সরকারি হাসপাতাল, উপজেলা হাসপাতাল সমূহ, জেলা সদর হাসপাতাল, বক্ষব্যাধি ক্লিনিক এবং কমিউনিটি ক্লিনিক অথবা ফেনী জেনারেল হাসপাতালে আসতে পরামর্শ দিবেন।

নাটাবের সূত্র মতে, বাংলাদেশে এখনো প্রতি বছর ২২১ জন মানুষ নতুন করে যক্ষ্মা রোগে আক্রান্ত হয়।প্রতি লাখে যক্ষ্মার কারণে দেশে প্রতি বছর মৃত্যু বরণ করে ২৪ জন।বাংলাদেশে যক্ষ্মার চিকিৎসা সাফল্যের হার প্রায় ৯৪%।

নাটাব ফেনী জেলার সভাপতি অধ্যাপক আবদুল হান্নান বলেন, ফুসফুসে যক্ষার প্রধান লক্ষণ হলো এক নাগাড়ে দুই সপ্তাহ বা তার অধিক সময় ধরে কাশি। নিয়মিত ও পূর্ণ মেয়াদের চিকিৎসায় যক্ষা সম্পূর্ণ ভালো হয়। কারও যক্ষা হলে কাছের স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

মতবিনিময় সভঅয় ফেনীতে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের প্রায় ৩০ জন সাংবাদিক অংশগ্রহন করেন।