শহর প্রতি‌নি‌ধি->>

সুজন-সুশাসনের জন্য নাগরিক-এর প্রতিষ্ঠাবার্ষিকীতে শোভাযাত্রা ও সভার আয়োজন করে সংগঠনটির জেলা কমিটি। বুধবার বিকেলে শহরের ট্রাংক রোডের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ট্রাংক রোডের ডা: সাজ্জাদ মিলনায়তনে (ডক্টরস রিক্রিয়েশন ক্লাব) আলোচনা সভায় মিলিত হয়।

শোভাযাত্রার উদ্বোধন করেন ফেনী ইডনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের সদস্য সচিব ডা: তবারক উল্যাহ চৌধুরী বায়েজীদ। শোভাযাত্রা সভায় প্রধান অতিথি ছিলেন বরেণ্য শিক্ষাবিদ ফেনী ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর তায়বুল হক।

সুজন জেলা কমিটির সভাপতি এডভোকেট লক্ষণ বণিকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা আইনজীবী সমিতির সভাপতি নুর ইসলাম, সাবেক সভাপতি নুর হোসেন, ফেনী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সহ-সভাপতি ও স্টারলাইন গ্রুপের ভাইস চেয়ারম্যান জাফর উদ্দিন, শহর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পারভেজুল ইসলাম হাজারী, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি শুকদেব নাথ তপন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের জেলা সাধারণ সম্পাদক সমর দেবনাথ।

সংগঠনের জেলা কমিটির সাধারণ সম্পাদক ও দৈনিক ফেনীর সময় সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন জেএসডি জেলা সভাপতি হীরা লাল চক্রবর্তী, ডিবিসি ও অবজারভার প্রতিনিধি আবু তাহের ভূঞা, দৈনিক মানবজমিন ও বিডি নিউজ প্রতিনিধি নাজমুল হক শামীম, যমুনা টিভির স্টাফ রিপোর্টার আরএম আরিফুর রহমান, সাপ্তাহিক স্বদেশপত্র সম্পাদক এনএন জীবন, বন্ধুর বন্ধনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জিএম তাজউদ্দিন পলাশ, ইয়ুথ জার্নালিস্ট ফোরামের জেলা সভাপতি শাহজালাল ভূঞা, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের কেন্দ্র্রীয় কমিটির সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, জেলা ক্রীড়া সংস্থার সদস্য তৌহিদুল ইসলাম তুহিন, সুজন পৌর কমিটির সভাপতি জাহিদ হোসেন বাবলু ও ছাগলনাইয়া উপজেলা কমিটির সভাপতি কামরুল হাসান লিটন, বিডি ক্লিন সভাপতি ফখরুল ইসলাম রাহাত প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর তায়বুল হক বলেন, “পরীক্ষা যেদিন থেকে আবিষ্কার হয়েছে সেদিন থেকে নকলও আবিষ্কার হয়েছে। শাসন যখন শুরু হয়েছে শোষনও তখন থেকে শুরু হয়েছে। শিল্পপতি গরীবদের শোষন করছেন, শ্রমিকদের শোষন করছেন। প্রত্যেকটি সেক্টরে যত উন্নয়ণ হচ্ছে তত নতুন নতুন সমস্যার সৃষ্টি হচ্ছে। সভ্যতার যত উন্নতি হচ্ছে অপরাধপ্রবণতা তত হচ্ছে। অপরাধপ্রবণতার পাশাপাশি আইন হচ্ছে। সুজন বারবার কুজনের কাছে পরাজিত হচ্ছে। ধ্বংস হচ্ছেনা কিন্তু। ধ্বংস হচ্ছে না বলেই পৃথিবী আজো টিকে আছে। সভ্যতা আজো অগ্রগতির দিকে যাচ্ছে। সমাজের সবকিছু নষ্ট হয়ে যায়নি। সবকিছু নষ্টদের অধিকারে চলে যায়নি। আমরা নীতিবাচক মনোভাব নিয়ে চলবো না। ইতিবাচক মনোভাব নিয়ে আমরা আশা করবো- সত্যের প্রতিষ্ঠা, জ্ঞানের প্রতিষ্ঠা। সুজন কোন রাজনৈতিক দল নয়। তারা আদর্শ নিয়ে সুশাসন প্রতিষ্ঠায় দেশের জন্য কাজ করে। যারা শাসকগোষ্ঠী তারাই সুজনকে প্রতিপক্ষ মনে করে। সুজন তাদের মতাদর্শ প্রতিষ্ঠার কাজ করছে। নানা প্রতিবন্ধকতা নিয়েও সুজন ২০ বছর টিকে আছে। এটাই অনেক বড় সফলতা।”

অনুষ্ঠানে সাংবাদিক, আইনজীবী, চিকিৎসক, শিক্ষক, ব্যবসায়ী, শিক্ষার্থীসহ সুজন’র জেলা ও উপজেলার কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।