শহর প্রতিনিধি->>

সারাদেশের মত ফেনীতেও আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। গত বছরের তুলনায় চলতি বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে।

এ বছর এসএসসি ও সমমানে জেলায় মোট ২৪ হাজার ৬৬৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে। অন্যদিকে গেলো বছরে মোট ২৭ হাজার ৪০২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এতে গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ২ হাজার ৭৩২ জন।

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, প্রথম দিন বাংলা প্রথমপত্র দিয়ে শুরু হবে এবারের এসএসসি পরীক্ষা। গত ১৯ জুন এ পরীক্ষা হওয়ার কথা থাকলেও বন্যার জন্য পিছিয়ে ১৫ সেপ্টেম্বর তারিখ নির্ধারণ করা হয়।

পরীক্ষার্থীরা এখন শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে ব্যস্ত। বৈশ্বিক অতিমারী কোভিড ১৯-এর কারণে পরীক্ষার বিষয়, নম্বর ও সময় কমিয়ে এনে পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষার শুরুর সময় পরিবর্তন করে সকাল ১০টার পরিবর্তে বেলা ১১টা করা হয়েছে। এছাড়া পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে ২ ঘণ্টা করা হয়েছে। এর মধ্যে এমসিকিউ ২০ মিনিট ও সিকিউ পরীক্ষা ১ ঘণ্টা ৪০ মিনিট।

জেলা প্রশাসনের শিক্ষা শাখা সূত্রে জানা যায়, চলতি বছর জেলায় এসএসসিতে ২০ হাজার ৯৫৩ জন ও দাখিলে ৫ হাজার ৩৬৬ জন, এসএসসি (ভোকেশনাল) ১ হাজার ৬৫ ও দাখিল (ভোকেশনাল) ১৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। জেলায় এসএসসিতে ১৯টি, দাখিলে ৯টি, এসএসসি (ভোকেশনাল) ৬টি এবং দাখিল (ভোকেশনাল) ১টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে।

পরীক্ষার প্রস্তুতি বিষয়ে জেলা শিক্ষা মাধ্যমিক কর্মকর্তা কাজী সলিম উল্লাহ বলেন, সুশৃঙ্খলভাবে পরীক্ষা সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে যেতে বলা হয়েছে।

পরীক্ষার শৃঙ্খলা বজায় রাখতে ফেনী জেলা প্রশাসন তৎপর রয়েছে বলেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল-হাসান। তিনি জানান, জেলার ৩৬টি পরীক্ষা কেন্দ্রে শৃঙ্খলা বজায় রাখতে ২২ জন ম্যাজিস্ট্রেট মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করবেন।

প্রশ্নফাঁস ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, পরীক্ষার সময় সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনা অমান্য করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।