ফুলগাজী প্রতিনিধি->>

ফুলগাজীর পেঁচিবাড়িয়া আশ্রয়ণ প্রকল্পে জেলা তথ্য অফিসের উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার উপজেলার আনন্দপুর ইউনিয়নের পেঁচিবাড়ীয়া আশ্রয়ণ প্রকল্পে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর আদর্শ এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে সরকারের গৃহীত কার্যক্রম এবং বিভিন্ন ক্ষেত্রে অর্জিত সাফল্য বিষয়ে অবহিতকরণের লক্ষ্যে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

জেলা তথ্য অফিসার মো. বেলায়েত হোসেনের সভাপতিত্বে উঠান বৈঠকে বাল্যবিবাহ-যৌতুক,মাদক,গুজব রোধে সচেতনতামূলক আলোচনা এবং উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে শিক্ষার উপর গুরুত্ব আরোপ করা হয়।

আশ্রয়ণ প্রকল্পের সভাপতি আবুল কালাম জানান, দীর্ঘ প্রায় ২২ বছর ধরে এ আশ্রয়ণ প্রকল্পে ১০০ টি পরিবার বসবাস করে আসতেছে। তবে ব্যারাকের ঘরগুলো জরাজীর্ণ হওয়ায় বৃষ্টি হলেই পানির কারণে বসবাস করার অনুপযোগী হয়ে যায়। এ কারণে বর্তমানে প্রায় ৩৫ পরিবার আশ্রয়ণ প্রকল্প ছেড়ে চলে গেছে। ঘরগুলো সংস্কার করে বসবাসের উপযোগী করার জন্য জনপ্রতিনিধি ও উপজেলা পরিষদে বার বার আবেদন করা হয়েছে।

তিনি আরও জানান, উক্ত অনুষ্ঠানের মাধ্যমে বাল্যবিবাহের কুফল এবং বাল্যবিবাহের আইনগত বিষয়ে জানতে পেরে আমরা উপকৃত হয়েছি। তিনি আরও উল্লেখ করেন, বাহিরাগত কিছু লোকজন এখানে বসবাসকারী যুবকদের মাদক সেবন এবং বহনে বাধ্য করে। এ কাজে সম্পৃক্ত না হলে মারধর করার অভিযোগও করেন। তাই আইন শৃঙ্খলা বাহিনীর আরও বেশি সচেষ্ট হওয়া প্রয়োজন। এসব সমস্যাগুলো ছাড়া এখানে বসবাসকারী সবাই সরকারের নাগরিক সুবিধা নিয়ে ভালো আছে।

উঠান বৈঠকে বিভিন্ন ক্ষেত্রে সরকারের সাফল্য অর্জন, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, আশ্রয়ণ প্রকল্প, শিক্ষা সহায়তা কর্মসূচি, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সচেতনতা বিষয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠান শেষে গুজব, বাল্যবিবাহ বিরোধী সচেতনতামূলক চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

উঠান বৈঠকে আশ্রয়ণ প্রকল্পের নারী-পুরুষ এবং শিশুরা অংশগ্রহণ করেন।