নিজস্ব প্রতিনিধি->>

ফেনীতে ১০ বছরে জনসংখ্যা বেড়েছে ২ লাখ ১১ হাজার ৫২৫ জন। পরিসংখ্যান বিভাগ থেকে প্রাপ্ত জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক ফলাফলে দেখা যায় ফেনীর মোট জনসংখ্যা হচ্ছে ১৬ লাখ ৪৮ হাজার ৮৯৬ জন।

অন্যদিকে গত ২০১১ সালের জনশুমারি অনুযায়ী ফেনীর মোট জনসংখ্যা ছিল ১৪ লাখ ৩৭ হাজার ৩৭১ জন।

জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ পরিচালক গৌতম কৃষ্ণ পাল জানান, জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক ফলাফলে ফেনীতে পুরুষের সংখ্যা হচ্ছে ৭ লাখ ৮০ হাজার ৬৫ জন এবং নারীর সংখ্যা ৮ লাখ ৬৮ হাজার ১২৪ জন, তৃতীয় লিঙ্গের সংখ্যা ৮৪ জন। লিঙ্গানুপাত হচ্ছে ৮৯ দশমিক ৮৬ শতাংশ। অর্থাৎ প্রতি ১০০ নারীর বিপরীতে ফেনীতে পুরুষের সংখ্যা ৮৯ জন।

এর আগে ২০১১ সালের আদমশুমারি ও গৃহগণনার ফলাফলে দেখা যায়, ১০ বছর আগে ফেনীতে পুরুষের সংখ্যা ছিল ৬ লাখ ৯৪ হাজার ১২৮ জন এবং নারীর সংখ্যা ছিল ৭ লাখ ৪৩ হাজার ২৪৩ জন। ১০ বছরে পুরুষের সংখ্যা বেড়েছে ৮৫ হাজার ৯৩৭ জন এবং নারীর সংখ্যা বেড়েছে ১ লাখ ২৪ হাজার ৮৮১ জন।

জনশুমারির প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে শুমারি মুহূর্তে (১৪ জুন ২০২২ দিনগত রাত ১২টা) দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন যার মধ্যে মোট পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, মহিলার সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং হিজড়ার সংখ্যা ১২ হাজার ৬২৯ জন।

২০২২ সালের জনশুমারিতে ১৭ হাজার ৫০৭টি খানার ৮৫ হাজার ৯৫৭ জনের আংশিক তথ্য পাওয়া গেছে। তাই মোট জনসংখ্যা ও লিঙ্গভিত্তিক জনসংখ্যার মধ্যে কিছুটা পার্থক্য রয়েছে। এছাড়া প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী দেশে সর্বমোট বাসগৃহের সংখ্যা ৩ কোটি ৫৯ লাখ ৯০ হাজার ৯৫১টি যার মধ্যে পল্লী এলাকায় ২ কোটি ৭৮ লাখ ১১ হাজার ৬৬৭টি এবং শহর এলাকায় ৮১ লাখ ৭৯ হাজার ২৮৪টি।