ফুলগাজী প্রতিনিধি->>

ফুলগাজীতে প্রবল বর্ষণ ও ভারতীয় পাহাড়ি ঢলে মুহুরী নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের তিনটি স্থানে ভেঙে অন্তত ১০টি গ্রাম প্লাবিত হয়েছে। সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত নদীর উত্তর দৌলতপুর, বরইয়া ও দেড়পাড়া স্থানের তিনটি অংশে ভাঙন ধরে তলীয় যায় নিম্নঞ্চল। ফুলগাজী বাজারের প্রধান সড়ক দুই ফুট পানিতে তলীয়ে যায়।

পানি উন্নন বোর্ড ও স্থানীয়রা জানায়, মুহুরী নদীর বেড়িবাঁধের ফুলগাজী উপজেলার দরবারপুর ইউনিয়নের দক্ষিণ বরইয়া রতন মেম্বারের বাড়ি সংলগ্ন স্থানে, ফুলগাজী সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর সেকান্তর মাস্টার বাড়ি সংলগ্ন স্থানে ও একই ইউনিয়নের দেড়পাড়া নামক স্থানে ভাঙনের সৃষ্টি হয়েছে। এতে সদর ইউনিয়নের, দেড়পাড়া, নিলক্ষী, উত্তর শ্রীপুর, দক্ষিণ শ্রীপুর, উত্তর দৌলতপুর, দক্ষিণ দৌলতপুর ও বৈরাগপুর, দরবারপুর ইউনিয়নের দক্ষিণ বরইয়া ও বসন্ত পুরসহ অন্তত ১০ টি গ্রাম প্লাবিত হয়েছে। ভাঙা স্থান দিয়ে পানি প্রবেশ করায় ফুলগাজী বাজার ও ফেনী-পরশুরাম সড়ক তলীয়ে যায়। নদীর পানি ঢুকে গেছে স্থানীয়দের বাড়িতে। এতে পানিতে ভেসে যায় শতাধিক পুকুরে মাছ। নষ্ট হয়েছে জমির ফসল ও গ্রামীন সড়ক।

ফুলগাজী বাজারের ব্যবসায়ী আসাদ উদ্দিন জানান, রাতে দোকানের তালা বন্ধ করে বাড়ি যাই। সকালে এসে দেখি দোকানের ভেতর পানি ঢুকে মালামাল নষ্ট হয়ে যাচ্ছে। বাজারের অর্ধশতাধিক ব্যবসায়ীর মালামাল নষ্ট হয়েছে।বাজারে ব্যবসায়ীদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড ফেনীর উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আকতার হোসেন বলেন, মুহুরী নদীর পানি দুপুরে বিপৎসীমার ১১৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। দরবারপুরের ভাঙনটি মেরামত করার জন্য স্থানীয়দের নিয়ে চেষ্টা করা হচ্ছে।

ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশ্রাফুন নাহার জানান, সকাল ৮টার দিকে ফুলগাজীর উত্তর দৌলতপুরে বেড়িবাঁধে ভাঙন দেখা দেয়। এতে করে আশপাশের এলাকা প্লাবিত হচ্ছে। উপজেলার দরবারপুর ইউনিয়নের বরইয়া গ্রামের একটি স্থানেও বেড়িবাঁধ ভেঙে যাওয়ার উপক্রম হয়েছে। ভাঙনকবলিত স্থানটি সংকোচিত করতে জিও ব্যাগ ফেলা হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড ফেনী কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম জানান, বাঁধ ভাঙার খবর শুনে আমাদের লোকজন ঘটনাস্থলে যেয়ে বিষয়টি মনিটর করছে। দুপুর থেকে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি আরও বাড়তে পারে। পানি কমলে বাঁধের ভেঙে যাওয়া স্থানগুলোর মেরামত করা হবে।