শহর প্রতিনিধি->>

ভারতে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) ও আম্মাজান আয়েশা (রা.) নিয়ে কটুক্তির প্রতিবাদে ফেনীতে বিভিন্ন কলেজের শিক্ষার্থী, ছাগলনাইয়া, ফুলগাজী ও দাগনভূইয়ায় বিভিন্ন সংগঠন বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে।

রোববার সকাল থেকে বিকেলে পর্যন্ত শহরের বিভিন্ন স্থানে ফেনী সরকারী কলেজে, জয়নাল হাজারী কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে। একই সময়ে মানব সেবা সংস্থা ফেনী ও ফেনীয়ান ব্লাড ডোনেশন সোসাইটি বিক্ষোভ সমাবেশ করেছে।

এদিকে ছাগলনাইয়ার বিক্ষোভ করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বিক্ষোভ করেছে ফুলগাজীর মুন্সিরহাটে তৌহিদী জনতা। বিক্ষোভ সমাবেশ ও মিছিল হয়েছে দাগনভূইয়া উপজেলায়। এসময় বিজিপি’র নেত্রী নূপুর শর্মা ও দিল্লি বিজেপি’র মিডিয়া শাখার প্রধান নবীন কুমার জিন্দালের কুষ্পত্তলিকা দাহ করা হয়।

প্রতিবাদ সমাবেশে বক্তাগণ ভারতীয় পন্য বর্জনসহ মুসলিম প্রধান দেশ হিসেবে রাষ্ট্রীয়ভাবে প্রতিবাদ জানানোর আহবান জানান এবং গুরুত্বপূর্ণ ভুমিকা থাকা দরকার বলে দাবি করেন। নতুবা আগামীতে আরও কঠোর কর্মসূচির ঘোষনা দিবেন বলে হুশিয়ারী দেয় আলেম ওলামারা।

প্রসঙ্গত, ভারতে টেলিভিশনের বিতর্ক অনুষ্ঠানে নবীজি হজরত মুহম্মদ (সা:) ও তার স্ত্রী আয়েশার (রা.) বিয়ে নিয়ে টুইটারে অবমাননাকর মন্তব্য করেন উত্তর প্রদেশের কানপুরে বিজিপি’র নেত্রী নূপুর শর্মা। তাকে সমর্থন দেন দিল্লি বিজেপি’র মিডিয়া শাখার প্রধান নবীন কুমার জিন্দাল।

ভারতে জ্ঞানবাপি মসজিদ নিয়ে একটি টিভি বিতর্ক শোয়ে অংশ নেন নুপুর শর্মা বলেছিলেন, ”ইসলামিক ধর্মীয় বই থেকে কিছু জিনিস লোকেদের দ্বারা উপহাস করা যেতে পারে বলে মনে করা হয়। মুসলমানরা হিন্দু ধর্মকে উপহাস করছে এবং মসজিদ কমপ্লেক্সের অভ্যন্তরে পাওয়া ‘শিবলিঙ্গ’কে একটি ফোয়ারা বলছে”। টিভি-শোয়ে অংশ নিয়ে জ্ঞানবাপি মসজিদ নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে বিজেপির জাতীয় মুখপাত্রের পদ থেকে অপসারিত করা হলয়নুপুর শর্মাকে। একই অভিযোগে তলব করা হয়েছে দিল্লিতে BJP-এর মিডিয়া ইনচার্জ নবীন কুমার জিন্দলকেও।

এদিকে সৌদি আরব, কুয়েত, কাতার, পাকিস্তান, ইরান, ইয়েমেন, আফগানিস্তান, বাহরাইনসহ একাধিক মুসলিম দেশ এ ব্যাপারে ভারত সরকারের কাছ থেকে অবিলম্বে প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা ও নিন্দা দাবি করেছে। এসব দেশে ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে এর ব্যাখা দাবি করা হয়েছে। পাকিস্তান এক বিবৃতিতে শর্মার চরম অবমাননাকর মন্তব্যের ‘কঠোরতম প্রতিবাদ’ জানিয়েছে। কাতার বলছে ভারত সরকারকে রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চাইতে হবে। ভারতের ভাইস প্রেসিডেন্ট বেঙ্কাইয়া নাইডুর কাতার সফরের দ্বিতীয় দিনে দোহায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব বলে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইয়েমেনের আনসারুল্লাহ আন্দোলনও বিজেপি মুখপাত্রের ইসলাম অবমাননাকর মন্তব্যের নিন্দা জানিয়েছে। ভারতে ইসলাম অবমাননার নিন্দা জানিয়েছে ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসি।