সোনাগাজী প্রতিনিধি->>

সোনাগাজী উপজেলার একমাত্র সরকারি কলেজে নিয়মিত ক্লাস হয় না বলে একাধিক শিক্ষার্থী অভিযোগ করেছেন। অনেক দিন মানবিক, বিজ্ঞান ও কমার্স শাখায় পুরো ক্লাস হয়নি। কোনো কোনো বর্ষে নামমাত্র ক্লাস নিয়েই শিক্ষকেরা চলেন যান। অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের ফলাফল নিয়ে কর্তৃপক্ষ প্রতিযোগিতা করলেও তার বিপরীত এখানে কিছুই হয় না।

বুধবার কলেজে গিয়ে দেখা যায়, অফিস সহকারী আবু তাহের ভূঁইয়া টেবিলে মাথা রেখে ঘুমাচ্ছেন। অনুপস্থিত রয়েছেন অধ্যক্ষ ও উপাধ্যক্ষ। শিক্ষার্থীরা কলেজের ফ্লোরে হাঁটাহাঁটি করছেন। অন্যান্য শিক্ষকের অনুপস্থিতে যে যার মতো করে চলাফেরা করছেন।

শিক্ষার্থীরা অভিযোগ করেন বলেন, ১ম বর্ষের মানবিক শাখায় ইংরেজি ও ইসলামের ইতিহাস বিষয়ের ক্লাস হয়েছে। নিয়মিত পাঁচ বিষয়ের ক্লাস হওয়ার কথা থাকলেও অনেক দিন পুরো ক্লাস হয়নি। কমার্স শাখায় হয়েছে বাংলা, ফিন্যান্স ও ব্যবস্থাপনার ক্লাস, ২য় বর্ষের বিজ্ঞান শাখায় উচ্চতর গণিত, বাংলা দ্বিতীয় পত্র ও ফিজিকসের ক্লাস হলেও ডিগ্রি প্রথম বর্ষের কোনো ক্লাসই হয়নি।

এ বিষয়ে সোনাগাজী সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি নেয়ামত উল্যাহ বলেন, ‘আমরা সব সময়ই চাই নিয়মিত ক্লাস হোক। ক্লাসের মাধ্যমে কলেজের রেজাল্ট নিয়ে যে দুর্নাম আছে তা দূর হোক। মাঝে ফলাফল ভালো হলেও আগামীতে ভালো হওয়ার সম্ভাবনা নেই। কারণ নিয়মিত সব ক্লাস হয় না বলে অনেক শিক্ষার্থী অভিযোগ করছেন।’

সোনাগাজী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও শিক্ষার্থীর অভিভাবক আবু তৈয়ব বাবুল বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা সকল ক্ষেত্রে উন্নয়ন করে যাচ্ছেন। শিক্ষার আমূল পরিবর্তন এনেছেন। সোনাগাজীর প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানের ফলাফলে আমরা আশাহত। আগামীতে যাতে নিয়মিত ক্লাস ও ভালো ফলাফল হয় সেদিকে নজর দিতে হবে।’

সোনাগাজী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মহীউদ্দিন চৌধুরী বলেন, শারীরিক অসুস্থতার কারণে আমি মঙ্গলবার কলেজে যাইনি। উপাধ্যক্ষ তাঁর মায়ের অসুস্থতার কারণে অনুপস্থিত ছিলেন। এ ছাড়াও কয়েকজন শিক্ষকের বদলি ও বুনিয়াদি প্রশিক্ষণে থাকায় ক্লাস মিস হচ্ছে। নতুন করে শিক্ষক নিয়োগের জন্য আবেদন করা হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল আমিন বলেন, অতীতের চেয়ে ফলাফল কিছুটা ভালো। তবে নিয়মিত ক্লাস করলে শিক্ষার্থীরা আরও ভালো ফলাফল করবে। আশা করছি, ক্লাস না হওয়া বা কম হওয়ার বিষয়ে কর্তৃপক্ষ নজর দেবেন।