ছাগলনাইয়া প্রতিনিধি->>

ছাগলনাইয়ার মহামায়ায় তথ্য অফিসের উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। জেলা তথ্য অফিস ফেনীর আয়োজনে শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম প্রকল্পের আওতায় সোমবার ছাগলনাইয়া উপজেলার মহামায়া ইউনিয়নের পশ্চিম দেবপুর গ্রামে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহজাহান মিনুর সভাপতিত্বে উঠান বৈঠকে প্রধান অতিথি ছিলেন জেলা তথ্য অফিসার ফেনী রেজাউল রাব্বী মনির। বিশেষ অতিথি ছিলেন মহামায়া ইউনিয়ন পরিষদের সদস্য জাহেদা আক্তার, জাতীয় শ্রমিক জোট ফেনী জেলা শাখার সভাপতি সাহাব উদ্দিন।

উঠান বৈঠকে নিরাপদ মাতৃত্ব, গর্ভকালীন স্বাস্থ্যসেবা, স্যানিটেশন, নবজাতকের স্বাস্থ্য, অটিজম, শিশুর বিকাশ, দুর্যোগকালে নারী ও শিশুর সুরক্ষা, নারী ও শিশু নির্যাতন, যৌতুক, বাল্যবিবাহ, মাদক প্রভৃতি বিষয়ে আলোচনা করা হয়।

জেলা তথ্য অফিসার জানান, সরকার নারীদের শিক্ষার জন্য যেকোন সময়ের চেয়ে অনেক বেশী উদ্যোগ গ্রহণ করেছে। বিভিন্ন নীতিমালা গ্রহণ করে নারীর ক্ষমতায়নের জন্য কাজ করছে। তাই মেয়েদের অল্প বয়সে বিয়ে না দেওয়ার আহবান জানান।

বাল্যবিবাহ ও যৌতুককে সামাজিক অভিশাপ উল্লেখ করে এগুলো প্রতিরোধে সামাজিক ঐক্য গড়ে তোলার আহবানও জানান তথ্য অফিসার। গর্ভবতী মায়েদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে গুরুত্বারোপ করে তিনি জানান, গর্ভকালীন বিভিন্ন বিপদ চিহ্ন যখন দেখা যাবে দ্রুত হাসপাতালে নিয়ে যেতে হবে। নবজাতকের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে যত্নশীল হতে তিনি আহবান জানান।

গুজব একটি জাতীয় সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে উল্লেখ করে তিনি বলেন কোন খবর যাচাই না করে কোন সিদ্ধান্ত নেওয়া বা একশান নেওয়া উচিৎ না। এতে দেশের বড় ক্ষতি হয়ে যায়।

উন্মুক্ত বৈঠকে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।