জমির বেগ্,১৬ জুন->>

আলোকিত পরিবারের আলোকিত সন্তানদের হাত থেকে বৃত্তি নিলেন ফেনী সরকারী বালিকা বিদ্যালয়ের মেধাবী অথচ গরীব ১২ শিক্ষার্থী। বুধবার সকালে আলহাজ্ব কাজী ছিদ্দিকুর রহমান ও বেগম আফরোজেন্নেছা ট্রাস্ট বিদ্যালয়ের মিলনায়তনে আনুষ্ঠানিক ভাবে ১২ শিক্ষার্থীর মাঝে এই বৃত্তি প্রদান করেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত নাথের সভাপত্বি বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এনামুল হক। ট্রাস্টের সদস্য কাজী গোলাম রহমান (অবসরপ্রাপ্ত সচিব), প্রফেসর রাহাতুন্নেছা ও আফসান আরা বেগম বৃত্তি প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এই সময় তাঁরা ট্রাস্টের সহ-সভাপতি ফেনী জেলা প্রশাসকের প্রতিনিধি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এনামুল হক ও সাধারণ সম্পাদক সুব্রত নাথের হাতে ট্রাস্টের জন্য দুই (২) লাখ টাকার চেক প্রদান করেন।

প্রসঙ্গত; কাজী ছিদ্দিকুর রহমান ও বেগম আফরোজেন্নেছা ১৯৩৩ সালে সমাজের সকল বাধা বিপত্তিকে উপক্ষো করে তাদের বড় মেয়ে ফিরোজা বেগমকে ফেনী সরলা বালিবা বিদ্যালয় (বর্তমানে ফেনী সরকারি বালিকা বিদ্যালয়ে) ভর্তি করেন। একই ভাবে তাদের ৮ কন্যা সন্তানকে এই বিদ্যালয়ে ভর্তি করেন। পরবর্তীতে এই পরিবারের সকল কন্যা সন্তানরা শুধু উচ্চ শিক্ষা লাভ করেননি, তাদের সন্তানরাও বিশ্বের বিভিন্ন বিদাপীটে উচ্চ শিক্ষা সমাপ্ত করে বর্তমানে সকলেই সুপ্রতিষ্ঠিত। তাদের পরিবারে ১২ সদস্য বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে কর্মরত আছেন। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও অবসর প্রাপ্ত সচিব কাজী ফজলুর রহমান, সাবেক কূটনৈতিক, জাতিসংঘের অবসর প্রাপ্ত সিনিয়র কর্মকর্তা কাজী আফজালুর রহমান ও প্রফেসর ডাঃ ফখরুল আলম এই পরিবারের সন্তান।

২০১০ সালের মার্চ মাসে বিদ্যালয়টির শতবছর পূর্তি উৎসবে কাজী পরিবারের সকল জীবিত কন্যা স্বশরীরে উপস্থিত থেকে এই ট্রাস্টটি গঠন করেন। এই ট্রাস্টের মাধ্যমে আরও ব্যাপকভাবে নারী শিক্ষায় বিশেষ করে সমাজের অনুন্নত, গরীব ও মেধাবী ছাত্রীদের শিক্ষার ক্ষেত্রে আরও সূদূর প্রসারী অবদান রাখবেন বলে জানান ট্রাস্টের সদস্য প্রফেসর রাহাতুন্নেছা।