শহর প্রতিনিধি->>

ফেনীতে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার উদ্বোধন হয়েছে। তথ্য-প্রযুক্তির সদ্ব্যবহার আসক্তি রোধ’ এই প্রতিপাদ্যে বুধবার সকালে শহরের ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুল প্রাঙ্গনে বিজ্ঞান মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ফেনী জেলা পরিষদের প্রধান নির্বাহী আবু দাউদ মো. গোলাম মোস্তফা, ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক বিমল কান্তি পাল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজগর আলী।

জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার আবদুল্লাহ আল-মামুন ও তমালিকা পালে যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরীন সুলতানা, জেলা শিক্ষা অফিসার কাজী সলিমুল্লা, শিশু নিকেতন কালেক্টরেট স্কুলে প্রধান শিক্ষক মো. শফিউল আলম প্রমুখ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বিজ্ঞান চর্চার মধ্য দিয়ে দেশকে এগিয়ে নিতে হবে। দেশের কাঙ্খিত উন্নয়নের জন্য দেশের প্রতিটি নাগরিককে বিজ্ঞান মনষ্ক হতে হবে। বিজ্ঞানকে দূরে নয় কাছে আনতে হবে।

তিনি আরও বলেন, সারা পৃথিবীতে অস্ত্র আর যুদ্ধের জন্য যে পরিমাণ অর্থ-সম্পদ ব্যয় করা হয়েছে, বিজ্ঞান চর্চার জন্য তার সিকি ভাগও খরচ করা হয়নি। যদি খরচ করা হতো করোনার ভ্যাকসিন তৈরিতে এক বছরের মত সময় লাগতো না।

জেলা প্রশাসক জানান, সর্বস্তরে বিজ্ঞান সচেতনতা সৃষ্টি এবং শিশু-কিশোর ও তরুণদের মধ্যে উদ্ভাবনী চেতনা বিকাশের লক্ষ্যে মেলায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে একটি ফোর ডি মুভি বাস ও একটি অবজারভেটরি বাস, টেলিস্কোপ ও প্ল্যানেটারিয়ামের সাহায্যে ভ্রাম্যমান বিজ্ঞান প্রদর্শনীর ব্যবস্থা রয়েছে।

দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলায় ভূগর্ভস্থ পানির অপচয় রোধ, কৃষি জমির বিজ্ঞানসম্মত ব্যবহার ও ইটভাটায় সবুজ প্রযুক্তি এবং খাদ্যে ভেজাল প্রতিরোধে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার বিষয়ে তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে।

এছাড়া জেলা ও উপজেলা পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন ইভেন্টে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতা।

Sharing is caring!