সদর প্রতিনিধি->>

ফেনীতে ৭৪০ জন কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করেছে কৃষি বিভাগ। চলতি রবি মৌসুমে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বৃহস্পতিবার সকালে সদর উপজেলা মিলনায়তনে আয়োজিত বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফেনীর উপপরিচালক তোফায়েল আহমেদ চৌধুরী, অতিঃ উপপরিচালক (শস্য) আবু তাহের।উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আহসান হাবীবের সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার জানান, চলতি অর্থ বছরে রবি মৌসুমে প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষয়ক্ষতি পুষিয়ে নেবার পাশাপাশি ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকদের প্রণোদনা দেয়া হয়েছে। সদর উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে মোট ৮ লাখ ২৬ হাজার টাকার বীজ ও সার বিতরণ করা হয়।

তিনি জানান, সদর উপজেলার ১২ ইউনিয়নের নির্বাচিত ৭৪০ জন কৃষককে বেছে নেয়া হয়েছে। জমির ধরণ অনুসারে ২শ ৫০ জন কৃষককের প্রত্যেককে এক কেজি করে বোরো ধান, পঞ্চাশ জনকে ২০ কেজি করে গম, একশ জনকে ২ কেজি করে ভূট্টা, একশ জনকে এক কেজি করে সরিষা, দুইশ জনকে এক কেজি করে সূর্যমুখী, ৩০ জনকে ১০ কেজি করে চিনাবাদাম ও ১০ জনকে ৫ কেজি করে শীতকালীন মুগ বীজ প্রদান করা হয়। এছাড়া বোরো ধান, গম, সরিষা ও সূর্যমুখী চাষের চাষের জন্য প্রত্যেক কৃষককে ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, ভূট্টা চাষের জন্য ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার, চীনাবাদাম ও মুগ চাষের জন্য ১০ কেজি ডিএপি ও ৫ কেজি সার দেয়া হয়েছে।

প্রণোদনা প্রাপ্ত কৃষক বলেন, সদর উপজেলা কৃষি অফিসের মাধ্যমে বিনামূল্যে এক কেজি বোরোধান বীজ, ১০ কেজি ডিএমপি সার ও ১০ কেজি এমওপি সার পেয়েছি।

সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম জানান, কৃষিক্ষেত্রে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের কথা তুলে ধরে বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। ফসল চাষে উদ্বুদ্ধ করতে কৃষকদের বিভিন্ন ধরণের প্রণোদনা দেয়া হচ্ছে। কৃষকদের উচিত সরকারের দেয়া প্রণোদনার যথাযথ ব্যবহার করা।

কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণী সভায় জনপ্রতিনিধি, কৃষি অধিদপ্তরের কর্মকর্তা, সদর উপজেলার কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন।

Sharing is caring!