সোনাগাজী প্রতিনিধি->>

সোনাগাজীর ছোট ফেনীর নদীর তীরের ১৫০ মিটার অংশে ভাঙ্গন রোধে ৭ হাজার জিও ব্যাগ ফেলবে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। বুধবার সোনাগাজীর চরমজলিশপুর ইউনিয়নের কুঠিরহাটে ছোট ফেনীর নদীর তীর থেকে জিও ব্যাগ ফেলা শুরু হবে। মঙ্গলবার প্রস্তুতকৃত জিও ব্যাগ পরিদর্শন করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসলিমা শিরিন।

পাউবো ফেনীর উপ-বিভাগীয় প্রকৌশলী আকতার হোসেন মজুমদার জানান, কুঠিরহাটের ছোট ফেনী নদীর ভাঙ্গন রোধকল্পে ২৮ লাখ টাকা ব্যায়ে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের আওতায় মোট ৭ হাজার ৪শ জিও ব্যাগ ফেলা হবে। প্রথম ধাপে বুধবার থেকে ৪ হাজার এবং পরবর্তী ৭ থেকে ১০ দিন পরে আরও ৩ হাজার ৪শ জিও ব্যাগ ফেলা হবে। আগামী ২ সপ্তাহের মধ্যে কাজটি শেষ করা হবে।

আকতার হোসেন মজুমদার আরো জানান, স্থায়ী বাঁধ নির্মাণ করার ব্যাপারে একটি প্রকল্প তৈরি করছি, তা তৈরি হলে এক বছরের মধ্যে মন্ত্রনালয়ে উপস্থাপন করা হবে। এর আগে ছাগলনাইয়া এ ধরনের আরও একটি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে এবং বর্তমানে একই উপজেলার লাঙ্গলমোড়া ও সদরের দুইটি স্থানে জিও ব্যাগ ফেলার কাজ চলছে।

সহকারি কমিশনার (ভূমি) তাসলিমা শিরিন জানান, বাঁধ ভেঙ্গে যাবার ফলে ওই এলাকার রাস্তাঘাট ও মন্দিরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। ছোট ফেনী নদীর ভাঙ্গন রোধকল্পে এখন ৩ হাজার ৩শ ৫৩ টি ব্যাগ প্রস্তুত রয়েছে।

Sharing is caring!