অনলাইন ডেস্ক->>

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মাত্র দুই সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রায় ১০ হাজার মিঙ্কের মৃত্যু হয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় উটাহ অঙ্গরাজ্যের উটাহে ৯টি ফার্মে এসব মিঙ্কের মৃত্যু হয় বলে জানিয়েছেন রাজ্যের পশুচিকিৎসক ডিন টেইলর।

ডিন টেইলর বলেন, এই মিঙ্কগুলো শ্বাসকষ্টের সমস্যায় ভুগছিল, যা কোভিড-১৯ মানুষের মধ্যেও দেখা গেছে। মিঙ্কগুলো মুখ খুলে শ্বাস নিচ্ছিল, তাদের চোখ ও নাক থেকে তরল বের হতে দেখা গেছে। তবে মারা যাওয়ার আগে তারা বেশ কয়েকদিন অসুস্থ ছিল। বয়স্ক মিঙ্করা এই রোগে বেশি ঝুঁকিতে রয়েছে প্রমাণিত হয়েছে।

খামারের কর্মীরা বলছেন, শরীরে উপসর্গ দেখা দেওয়ার পর শ্বাসকষ্টে দ্রুত মারা গেছে মিঙ্কগুলো। আক্রান্ত মানুষের চেয়ে তাদের অবস্থা দ্রুততার সঙ্গে অবনতির দিকে গেছে।

মূলত পশমের জন্য বেশ কিছু দেশে ভোঁদর জাতীয় জলজচর প্রাণী মিঙ্ক পালন করা হয়। স্পেনে করোনা সংক্রমণের প্রথম ঝড়ের সময়ে কোভিড পজিটিভ হওয়ায় প্রায় এক লাখ মিঙ্ক হত্যার সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

মিঙ্ক থেকে মানুষের মধ্যে করোনা ছড়িয়ে পড়ছে বলে এ বছরের মাঝামাঝি সময়ে কয়েকটি দেশের সরকার জানিয়েছি। যদিও উটাহের সরকার বলেছে, গবেষণায় ইঙ্গিত পাওয়া গেছে যে, মিঙ্ক থেকে ভাইরাসটি মানুষের মধ্যে ছড়ায়নি।

সূত্র : দ্য হিল।

Sharing is caring!