নিজস্ব প্রতিনিধি->>

ফেনীতে চলমান পরিস্থিতিতে আইন-শৃঙ্খলা ও বিচারবিভাগের কার্যক্রম নিয়ে পুলিশ-ম্যাজিস্ট্রেসি সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথি ছিলেন সিনিয়র জেলা ও দায়রা জজ ড. বেগম জেবুন্নেছা।

চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবদুর রহিমের সভাপতিত্বে সভায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ সৈয়দ কায়সার মোশারফ ইউসুফ, পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবী, সিভিল সার্জন ডা. মোবারক হোসেন দিগন্ত, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম মোহাম্মদ জাকারিয়া, পাবলিক প্রসিকিউটর (পিপি) হাফেজ আহাম্মদ, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক পার্থ পাল চৌধুরী বক্তব্য রাখেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তাওহিদুল হক।

প্রধান অতিথি সিনিয়র জেলা ও দায়রা জজ ড. জেবুননেছা তার বক্তব্যে, ফৌজদারী মামলার বিভিন্ন বিষয়ে সার্বিক দিকনির্দেশনা প্রদান করেন। দ্রুত ও সঠিকভাবে মামলার তদন্ত এবং বিচার নিস্পত্তির বিষয়ে গুরুত্বারোপ করেন। এসময় তিনি সকলকে আইন মোতাবেক সুচারুভাবে দায়িত্ব পালনের আহবান জানান।

কনফারেন্সে ম্যাজিস্ট্রেটবৃন্দ মামলার তদন্ত ও বিচার কার্যক্রমের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারায় জবানবন্দি রেকর্ড, মামলার তদন্ত প্রক্রিয়া, চিকিৎসক কর্তৃক প্রদত্ত চিকিৎসা ব্যবস্থাপত্র ও পোস্টমর্টেম রিপোর্ট নিয়ে বিস্তারিত আলোচনা হয়। আদালতে সাক্ষী উপস্থাপন বিষয়ে সংশ্লিষ্ট সকলে মতামত প্রকাশ করেন। পুলিশ সুপার ও সিভিল সার্জন তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করার দৃঢ় অঙ্গীকার করেন।

সভার ফোকাল পার্সন ও সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: জাকির হোসাইন জানান, চলতি বছরের সেপ্টেম্বর মাসেই ফেনীতে ৬৮৩টি মামলা দায়ের ও ৮২৪টি মামলা নিষ্পত্তি করা হয়। এসময়ে মামলা নিস্পত্তির হার ১২০.৭শতাংশ। এছাড়া ২০২০ সালের জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত ১ হাজার ৯১৩টি মামলা দায়ের ও ২ হাজার ১৮টি মামলা নিষ্পত্তি হয়। এসময় মামলা নিস্পত্তির হার ১০৫.৪৯শতাংশ।

তিনি আরো জানান, ২০১৯ সালে জেলায় ৭ হাজার ৪৮টি মামলা দায়ের ও ৭ হাজার ২৮৭টি মামলার রায় হয়। উক্ত সময়ে মামলা নিস্পত্তির হার ছিল ১০৩.৪শতাংশ।

সভায় কর্মরত জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট ও পুলিশের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Sharing is caring!