ঢাকা অফিস->>

প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন (শুক্র ও শনিবার) করা নিয়ে আলোচনা করছে প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়। তবে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আকরাম-আল-হোসেন বৃহস্পতিবার বলেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) এ ধরনের একটি প্রস্তাবনা রয়েছে। সেটি নিয়েই আলোচনা চলছে। এ বিষয়ে একটি সভাও হয়েছে। তবে এখনো সিদ্ধান্ত হয়নি।

সরকারি অফিস-আদালতে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার। তবে স্কুল-কলেজে ছুটি শুধু শুক্রবার। তবে প্রায় সব বিশ্ববিদ্যালয়েই সাপ্তাহিক ছুটি দুদিন। কোনো কোনো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানেও সপ্তাহে দুদিন ছুটি রয়েছে।

জানতে চাইলে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, নতুন যে শিক্ষাক্রম করা হচ্ছে (২০২২ সাল থেকে কার্যকর হবে) তার একটি খসড়া রূপরেখা তৈরি করা হয়েছে। সেখানে সপ্তাহে পাঁচ দিন ক্লাস নিলে বছরে কতগুলো ক্লাস নেওয়া যাবে, ছয় দিন হলে ক্লাস কতগুলো হবে—সেসব বিষয় রয়েছে।

এটি এখন ওয়েবসাইটে মতামতের জন্য দেওয়া হবে। তারপর জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) সভাসহ অন্যান্য পর্যায়ে আলোচনার মাধ্যমে ঠিক হবে। এটি এখনো একেবারেই প্রাথমিক খসড়া।

Sharing is caring!