শহর প্রতিনিধি->>

ফেনীতে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন হয়েছে। সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান।

বাংলাদেশ শিশু একাডেমী ফেনী জেলা শাখার আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় সভায় সভাপতিত্ব করেনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছা. সুমনী আক্তার। জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নুরুল আবছার ভূঞার সঞ্চালনায় বক্তব্য রাখেন ফেনী পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিন, জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. মনিরুজ্জামান প্রমুখ।

ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান শিশুদের প্রাতিষ্ঠানিক শিক্ষার চেয়ে প্রকৃতি প্রদত্ত শিক্ষার প্রতি গুরুত্বারোপ করেছেন। তিনি বলেছেন, শিশুরা প্রকৃতি দেখে শিখবে। তারা গাছ থেকে শিখবে, পাখি থেকে শিখবে। শেখা মানে এই না যে তারা শুধুমাত্র বই থেকে শিখবে। তাদের নিজের মতো করে বেড়ে উঠার সুযোগ দিতে হবে।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান বলেন, শিশুদেরকে সুরক্ষা দেয়া মা বাবার পাশাপাশি সমাজেরও দায়িত্ব। জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশে শিশুদের কোন পরীক্ষা দিতে হয় না, কিন্তুআমাদের শিশুদের প্রাথমিক শ্রেনী থেকে পরীক্ষা দিতে হয়। এটি শিশুর বেড়ে উঠার জন্য বড় বাধা বলে উল্লেখ করেন জেলা প্রশাসক।

জেলা প্রশাসক বলেন, শিশুদের উপর পড়ালেখাসহ তাদের মতের বিরুদ্ধে যদি চাপ প্রয়োগ করা হয়, তা তাদের মানসিকভাবে প্রভাবিত করে। এর ফলে তার পড়ালেখার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। তাদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত হয়।

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নুরুল আবছার ভূঞা জানান, শিশু অধিকার সপ্তাহ উপলক্ষ্যে রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এতে বয়স ভেদে রচনায় দুটি গ্রুপ ও চিত্রাঙ্কণে চারটি গ্রুপ করা হয়েছে।

সভায় প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তা, ফেনী জেলা ন্যাশনাল চিলড্রেন’স টাস্ক ফোর্সের সদস্য, অভিভাবক এবং বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Sharing is caring!