অনলাইন ডেস্ক->>

শিগগিরই করোনাভাইরাসের তথ্য দেখানো শুরু করবে গুগল ম্যাপস। হালনাগাদে কোন এলাকায় করোনাভাইরাস কতটা মারাত্মক, তা ভিন্ন ভিন্ন রঙে দেখাবে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাপসে গত সাত দিনে প্রতি লাখে গড়ে করোনাভাইরাসে নতুন আক্রান্তের সংখ্যা দেখানো হবে ছয়টি রঙের মাধ্যমে। কোনো এলাকা নির্বাচন করলে সে এলাকায় করোনার প্রাদুর্ভাব বাড়ছে না কমছে, তা-ও দেখাবে ম্যাপস।

এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, ম্যাপস কোভিড-১৯ সম্পর্কে জরুরি তথ্য দেখাবে, যেন আপনি ঠিক করতে পারেন কোথায় যেতে হবে আর কোথায় না। জনস হপকিনস ইউনিভার্সিটি, দ্য নিউ ইয়র্ক টাইমস এবং উইকিপিডিয়া—এই তিন উৎস থেকে তথ্য সংগ্রহ করছে গুগল। ওই প্রতিষ্ঠানগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং অন্যান্য সরকারি স্বাস্থ্যসেবাদাতার কাছ থেকে তথ্য পেয়ে থাকে।

লেয়ার বোতাম চেপে ‘কোভিড-১৯ ইনফো’ নির্বাচন করতে হবে

লেয়ার বোতাম চেপে ‘কোভিড-১৯ ইনফো’ নির্বাচন করতে হবে

গুগল ম্যাপস কাজ করে ২২০টি দেশে। এর সব কটি দেশেই নতুন সেবাটি আনছে গুগল। শিগগিরই গুগল ম্যাপসের আইওএস ও অ্যান্ড্রয়েড সংস্করণে তা ব্যবহার করা যাবে।

সুবিধাটি পেতে অ্যাপটি চালু করে লেয়ার বোতামে চাপতে হবে। দুটি বর্গের সমন্বয়ে ওপরের ডান দিকে লেয়ার বোতাম পাবেন। এরপর নির্বাচন করতে হবে ‘কোভিড-১৯ ইনফো’। আপনার এলাকায় সেবাটি চালু হলে এখানে রং অনুযায়ী করোনাভাইরাসের তথ্য পাবেন।

কোনো কিছু খুঁজে পেতে এবং সে অনুযায়ী পরামর্শ দেওয়ায় গুরুত্ব দিচ্ছে গুগল ম্যাপস। গত ফেব্রুয়ারিতে ১৫ বছর পূর্তিতে লোগো হালনাগাদ করা হয়।

ছবি: গুগল

Sharing is caring!