অনলাইন ডেস্ক->>

ফোনের সঙ্গে আমার রিলেশনশিপ স্ট্যাটাস খুবই ‘কমপ্লিকেটেড’। যখন দরকার, ঠিক তখনই দয়ামায়ার মতো তার চার্জও ফুরিয়ে যায়। এটা নিত্যদিনের ঘটনা। সমস্যা আরও তীব্র হয় যখন দেখি রাতে বাড়ির মূল ফটকের সঙ্গে মিল রেখে ফোনও বন্ধ হয়ে গেছে। মূল ফটকে তালা লেগে যাওয়ায় কাউকে ফোন করারও সুযোগ থাকে না। যাহোক, সমস্যার চেয়ে বরং চলুন আমরা সমাধানের উপায় নিয়ে কথা বলি। কিছু বিষয় মাথায় রাখলে সহজে ফোনের চার্জ নিয়ে বিড়ম্বনা এড়িয়ে যেতে পারবেন।

সঙ্গে পাওয়ার ব্যাংক রাখুন। আর তাতে যে পূর্ণ চার্জ আছে, তা-ও নিশ্চিত হয়ে নিন। নিজস্ব গাড়ি থাকলে কার চার্জার কিনতে পারেন। ল্যাপটপ থেকেও কিন্তু ফোনের ব্যাটারি চার্জ করা যায়।

কোনো এলাকায় নেটওয়ার্ক সিগন্যাল দুর্বল দেখলে ফোন এয়ারপ্লেন মোডে রাখুন। এতে নেটওয়ার্কের খোঁজে অতিরিক্ত ব্যাটারি খরচ হবে না। প্রয়োজনের সময় মোড পরিবর্তন করে নিন।

ডিসপ্লের ঔজ্জ্বল্য যতটা সম্ভব কমিয়ে রাখুন। পাওয়ার সেভিং মোড, লো পাওয়ার মোড কিংবা আলট্রা পাওয়ার সেভিং মোড অপশন থাকলে সচল করুন। ভাইব্রেশন বন্ধ রাখুন।

কল করার বদলে এসএমএস করুন।

জরুরি যোগাযোগের নম্বর মুখস্ত কিংবা লিখে রাখুন।

ব্লুটুথ, ওয়াইফাই, সেলুলার ডেটা ও জিপিএস বন্ধ রাখুন। জিপিএসের মাধ্যমে যদি কাউকে আপনার অবস্থান জানিয়ে দিতে চান, সে ক্ষেত্রে কৌশলী হোন।

অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ রাখুন। ফোনের সেটিংসে দেখতে পাবেন, কোন অ্যাপ বেশি চার্জ খরচ করছে। না বুঝতে পারলে ফোন রিস্টার্ট করুন। এতে অতিরিক্ত অ্যাপগুলো বন্ধ হয়ে যাবে।

Sharing is caring!