নিজস্ব প্রতিবেদক->>

অনলাইন স্কুল কার্যক্রমে ৩০৩১ টি ক্লাস নিয়ে সারাদেশে ২য় স্থান অর্জন করেছে ফেনী জেলা। প্রথম ও তৃতীয় স্থান অর্জন করেছে রাজবাড়ী ও টাঙ্গাইল জেলা।

ছয়টি উপজেলা নিয়ে গঠিত ফেনী একটি ছোট্ট জেলা, যেখানে মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা মাত্র ১৯৪ টি, মাদরাসা ১০৬ টি। আইসিটি এ্যাম্বাসেডর সংখ্যা ২০ জন, আইসিটি প্রশিক্ষণপ্রাপ্ত মোট শিক্ষক ১৫০৯ জন।

অনলাইন স্কুল কার্যক্রমে পারফরম্যান্স এর ভিত্তিতে বর্তমানে বাংলাদেশের সেরা তিনটি জেলার মধ্যে ৪০৭৬ টি ক্লাস নিয়ে প্রথম অবস্থানে রাজবাড়ী জেলা, ৩০৩১ টি ক্লাস নিয়ে দ্বিতীয় অবস্থানে ফেনী জেলা এবং ২৯৪৮ টি ক্লাস নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে টাঙ্গাইল জেলা।

জেলা শিক্ষা অফিসার কাজি সলিম উল্লাহ বলেন, ‘আমরা ফেনী ডিস্ট্রিক্ট অনলাইন স্কুল এর কার্যক্রমকে এগিয়ে নিতে নিরলস কাজ করে যাচ্ছি। প্রায় প্রতিদিনই নতুন নতুন স্কুল অনলাইন স্কুলের সাথে যুক্ত হচ্ছে। রুটিনে অন্তর্ভুক্ত হচ্ছে নতুন শিক্ষক। আশা করছি আমরা আরো ভালো অবস্থানে যেতে পারবো।’

ফেনী ডিস্ট্রিক্ট অনলাইন স্কুল এর কার্যক্রমকে এগিয়ে নেবার জন্য কাজ করে যাচ্ছেন জেলা ও উপজেলা পর্যায়ের সকল শিক্ষা কর্মকর্তা, আইসিটি এ্যাম্বাসেডরগণ এবং দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকগণ।

জেলা শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক নাসির উদ্দিন আশরাফী বলেন, ‘জেলা শিক্ষা অফিসার নির্দেশনা এবং উপস্থিতিতে আমরা প্রতিদিন স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন প্রতিষ্ঠানের ৫ জন করে শিক্ষককে জেলা শিক্ষা অফিসে অনলাইন স্কুল সম্পর্কে হাতে কলমে শিক্ষা দিচ্ছি। শিক্ষকগণের সাথে মোবাইলে যোগাযোগ রাখছি।’

প্রসঙ্গত, করোনা মহামারীর কারনে এ মুহূর্তে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেনি কার্যক্রম কিন্তু থেমে নেই শিক্ষকগণের পাঠদান। সরকারের বহুমুখী সিদ্ধান্তের পাশাপাশি অনলাইনে শ্রেনি কার্যক্রম অব্যাহত রয়েছে। সংসদ টেলিভিশনের মাধ্যমে সরাসরি পাঠদান সম্প্রচার করা হচ্ছে। সকল জেলায় অনলাইন স্কুল কার্যক্রম চলমান রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজস্ব ফেসবুক পেজ এবং a2i (এ টু আই) কর্তৃক নিবন্ধিত অনলাইন স্কুলের মাধ্যমে তাদের শ্রেনি কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

Sharing is caring!