ঢাকা অফিস->>

সাংস্কৃতিক ধারার অনুপ্রেরণায় আত্মপ্রকাশ করল রাজনৈতিক দল মফস্বল গণতান্ত্রিক জনতা (মগজ)। সাহিত্য বা সাংস্কৃতিক ধারার মানুষগুলোই কেবল পৃথিবীতে শান্তি আনতে পারে-এ স্লোগানকে প্রতিপাদ্য করে প্রচলিত প্রধার রাজনীতির বিপরীতে বিশ্বাসী মানুষদের জন্য এ দল কাজ করবে বলে জানায় সংগঠকরা।

বুধবার (২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে দলটির আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দলটির প্রতিষ্ঠাতা ও সভাপতি মুকুল পাহাড়ী, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, মহাসচিব নাজমা চৌধুরী প্রমুখ।

সংবাদ সম্মেলনে সভাপতি মুখুল পাহাড়ী বলেন, বাংলাদেশ থেকে পৃথিবীর সব রাজনীতিবিদদের জানিয়ে দিতে চাই যে, ‘সাংস্কৃতিক মতবাদ’ এর কল্পনা বা ধারণা এই প্রথম। তবে আজ থেকে প্রায় ১০০ বছর আগে লেলিন ও মাও সেতুং রাজনীতিতে সংস্কৃতিকে যুক্ত করতে চেয়েছিলেন। কিন্তু সাংস্কৃতিক মতবাদ দ্বারা রাষ্ট্র পরিচালনা করা যায় এ কথা কেউ কল্পনাও করেনি। এ মতবাদের ভেতর দিয়ে পৃথিবীর মানুষকে নতুন সমাজে প্রবেশ করাতে চাই যেটা অর্থনৈতিক ও সামাজিক পরিবর্তনের দিক নির্দেশ করব’।

প্রচলিত রাজনীতির সমালোচনা করে মুকুল পাহাড়ী বলেন, এটা সত্য যে গণতন্ত্র ও সমাজতন্ত্রের মানুষদের প্রতি সাধারণ মানুষের চিন্তা-ভাবনা এখন বিরক্তকর এবং বিতশ্রদ্ধার মাত্রা বাড়িয়ে দিয়েছে।

রাজনৈতিক মতবাদ ও সাংস্কৃতিক মতবাদের ভেতর সমন্বয় করে রাষ্ট্র পরিচালনার কৌশল বা নীতি এখন সময়ের ব্যাপার বলেও মন্তব্য করেন তিনি।

পরে দলটির আহবায়ক সদস্য কমিটির নাম ঘোষণা করা হয়েছে। তারা হলেন- নাজমা চৌধুরী, আব্দুল গফুর, জহিরুল ইসলাম সুহাদ, মিমি আরজুমান, দেবজ্যোতি মুখার্জী, মেরিন লায়লা।

Sharing is caring!