ফুলগাজী প্রতিনিধি->>

ফেনীতে চামড়াজাত শিল্প প্রতিষ্ঠান কাজী লেদার প্রোডাক্টস এন্ড ট্রেনিং সেন্টার পরিদর্শন করেছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী। শনিবার সকালে দেশীয় পণ্যের এ প্রতিষ্ঠানটি পরিদর্শনে এলে বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক স্কুলের শিক্ষার্থীদের জন্য অনুদানের চেক হস্তান্তর করেন প্রতিষ্ঠানটির স্বত্ত্বাধিকারী কাজী জামাল উদ্দিন।

এসময় জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরী, ফুলগাজী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সুলতানা নাসরিন কান্তা, ফেনী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির জুনিয়র সহ-সভাপতি আবুল কাশেম, ফেনী বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক স্কুলের প্রধান শিক্ষক জাকারিয়া ফারুক উপস্থিত ছিলেন।

ফেনীর এই প্রাচীন চামড়াজাত শিল্পে উৎপাদিত পণ্যের বিষয়ে নৌ সচিবকে বিস্তারিত তুলে ধরেন ফেনী চেম্বার অব কমার্সের ভাইস চেয়ারম্যান আবুল কাশেম। এসময় ফেনী প্রেস ক্লাবের সভাপতি মুহাম্মদ আবু তাহের ভূঁইয়া, উন্নয়ন সংস্থা রেনেসাঁর নির্বাহী প্রধান মোহাম্মদ সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে সচিব মেজবাহ উদ্দিন চামড়াজাত শিল্পের উৎপাদিত পন্য ও যন্ত্রপাতি সম্পর্কে খোঁজ খবর নেন ও কারখানা ঘুরে দেখেন।

কাজী লেদার প্রোডাক্টস এন্ড ট্রেনিং সেন্টারের স্বত্বাধিকারী কাজী জামাল উদ্দিন জানান, ২০০০ সালে ফুলগাজী উপজেলার আনন্দপুর ইউনিয়নের বন্দুয়া দৌলতপুর গ্ৰামে তিনি শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলেন। তার প্রতিষ্ঠানে এলাকার বেকার যুবক যুবতী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ঝরে পড়া ছেলে মেয়ে ও প্রতিবন্ধীদেরকে দক্ষ প্রশিক্ষণে কর্মসৃজনের মাধ্যমে স্বাবলম্বী করে তোলেন। বর্তমানে কাজী লেদার প্রোডাক্টস এন্ড ট্রেনিং সেন্টারে প্রায় অর্ধশতাধিক শ্রমিক নিরলস ভাবে কাজ করছেন। প্রতিষ্ঠানে চামড়াজাত পন্য স্কুল ব্যাগ, ট্রাভেল ব্যাগ, কম্পিউটার ব্যাগ, ভ্যানিটি ব্যাগের পাশাপাশি করোণা কালীন মাস্ক, পিপিই, লাশ কবরে নেয়ার গিলাফসহ বিভিন্ন প্রকারের ব্যাগ তৈরি করছেন।

Sharing is caring!