অনলাইন ডেস্ক->>
করোনা ভাইরাসের সংক্রমণের ক্ষেত্রে উপসর্গগুলো কিছু বিষয়ে সীমাবদ্ধ থাকলেও এখন করোনার নতুন নতুন উপসর্গ দেখা দিচ্ছে। বিজ্ঞানীরাও বসে নেই। তারা চেষ্টা করে যাচ্ছে এই উপসর্গগুলোকে যথাসম্ভব শনাক্ত করার।

করোনার নতুন উপসর্গের ব্যাপারে গবেষকরা জানিয়েছে, গন্ধ নেওয়ার ক্ষমতা চলে যাওয়া যা স্বাদ গ্রহণের ক্ষমতা চলে যাওয়ার মত উপসর্গ এখন আগেকার কথা। নতুন করে যেটি দেখা দিচ্ছে, সেটি হল মুখের ভিতরে লাল র‌্যাশ!‌ চিকিৎসকরা এটিকেও করোনার উপসর্গ হিসাবে ধরছেন।

মাদ্রিদের Ramon y Cajal University Hospital–এর গবেষক ও চিকিৎসকরা ২১ জন করোনা আক্রান্তের উপরে পরীক্ষা চালিয়েছিলেন মার্চ থেকে এপ্রিল মাসের মাঝামাঝি। তাঁরা দেখেছেন, এই সমস্ত করোনা আক্রান্ত রোগীর মুখের মধ্যে এক রকমের র‌্যাশ দেখা দিচ্ছে। আক্রান্তদের বয়স ৪০ থেকে ৬৯–এর মধ্যে। আক্রান্তদের মধ্যে ছ’‌জন মহিলা।

চিকিৎসকরা প্রথমে মনে করেছিলেন, এটি চিকিৎসার ফলে হয়েছে। মানে কোনও ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় এটি হয়েছে। কিন্তু না, পরে তারা বরং এটি স্বাভাবিক রোগের কারণেই দেখা দিয়েছে। করোনা আক্রান্ত রোগীর শরীরে নতুন উপসর্গ হিসাবে দেখা দিচ্ছে এই র‌্যাশ।

যদিও চিকিৎসকরা বলছেন, এটি একেবারেই প্রাথমিক একটি অনুমান। চিকিৎসকদের প্রাথমিক অনুমানের ফল হিসাবেই এটিকে উল্লেখ করা যেতে পারে। যেহেতু খুব কম সংখ্যক মানুষের শরীরে এই উপসর্গ দেখা দিয়েছে, তাই এখনই এটিকে করোনার উপসর্গের তালিকায় যুক্ত করা যায় না। আরও বেশি সংখ্যায় ‌রোগীর উপর পরীক্ষা হলে তবে নিশ্চিত করা যাবে।

Sharing is caring!