নিজস্ব প্রতিবেদক->>
ফেনীতে ফুলগাজী মহিলা কলেজসহ জেলায় নতুন এমপিও হলো ১৮টি শিক্ষা প্রতিষ্ঠান। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও কারিগরি বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। চলমান করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও শিক্ষকদের জন্য সুখবর দিলো শিক্ষা মন্ত্রণালয়।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী সলিম উল্লাহ জানান, প্রজ্ঞাপনে ফুলগাজী মহিলা কলেজ, ফেনী পৌর বালিকা বিদ্যানিকেতন, পূর্ব কাছাড় তোফাজ্জল হোসেন উচ্চ বিদ্যালয়, ছাগলনাইয়া একাডেমী, নুরুন নেওয়াজ হাই স্কুল, দক্ষিণ চরদরবেশ এসইএসডিপি উচ্চ বিদ্যালয়, চর ভৈরব হাজী তোফায়েল আহমেদ জুনিয়র বিদ্যালয়, ভবানিপুর আদর্শ উচ্চ বিদ্যালয় এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) ভুক্ত করা হয়।

এছাড়া রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের উপসচিব মোহাম্মদ মিজানুর রহমান ভূইয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপনে ফেনীর ১০টি মাদরাসা এমপিওভুক্ত করা হয়। মাদরাসাগুলো হলো- শিবপুর উম্মুল মুমিনিন মহিলা দাখিল মাদরাসা, দৌলতপুর সালামতিয়া ইসলামিয়া দাখিল মাদরসা, চম্পকনগর ইসলামিয়া আদর্শ দাখিল মাদরাসা, শহীদ জিয়া ইসলামিয়া আলিম মাদরাসা, কোরেশমুন্সি ইসলামিয়া আলিম মাদরাসা, সাপুয়া দাখিল মাদরাসা, উম্মুল মুমিনিন আয়েশা রা. মহিলা আলিম মাদরাসা, সফরপুর দাখিল মাদরাসা, দক্ষিন করিমপুর দাখিল মাদরাসা, সুবার বাজার দাখিল মাদরাসা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে; বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নিম্ন মাধ্যমিক স্কুল, মাধ্যমিক স্কুল, কলেজ, স্কুল ও কলেজ এবং ডিগ্রি পর্যায়ে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী চূড়ান্তভাবে নির্বাচিত এক হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও কোডসহ বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও যোগ্য শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। আরও বলা হয়েছে, জনবলকাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী শিক্ষক-কর্মচারীরা বেতন-ভাতাদি প্রাপ্য হবেন। তবে শিক্ষক-কর্মচারীদের যোগ্যতা ও অভিজ্ঞতা নিয়োগকালীন সময়ের বিধিবিধান, পরিপত্র, জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী প্রযোজ্য হবে। যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে, তাদের মধ্যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে সে প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমাল-২০১৮ অনুযায়ী চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও কোডসহ বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও যোগ্য শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো। প্রজ্ঞাপনে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে আলাদা আলাদা ইআইআইএন কোড জারি করা হয়।

Sharing is caring!