ঢাকা অফিস->>
আগামী ৯ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাতে সারা দেশে পবিত্র শবে বরাত পালিত হবে। বুধবার দেশের আকাশে পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। আগামী শুক্রবার থেকে পবিত্র শাবান মাস গণনা শুরু হবে। সেই হিসাবে ৯ এপ্রিল হবে ১৪ শাবান। ৯ এপ্রিল দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবে বরাত। বুধবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত হয় বলে ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলমান সম্প্রদায় দিবসটি পালন করেন। শবে বরাত মুসলমানদের কাছে লাইলাতুল বরাত নামেও পরিচিত। আরবি শব্দ ‘লাইলা’ অর্থ রাত। অন্যদিকে ফার্সি শব্দ ‘শব’ অর্থও রাত। আর ‘বরাত’ অর্থ মুক্তি বা নিষ্কৃতি। শাবান মাসের ১৪ তারিখের এ রাতকে মুক্তির রাত বা নাজাতের রাত হিসেবে অবহিত করা হয়। এ রাতে সৃষ্টিকর্তার আছে পাপ থেকে মুক্তি কামনা করে প্রার্থনা করা হয়।

হিজরি বছর হিসেবে ১৪ শাবান দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালন করা হয়। বুধবার (২৫ মার্চ) বাংলাদেশে ১৪৪১ হিজরি সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। আর তাই ২৭ মার্চ থেকে থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ৯ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত পালিত হবে।

Sharing is caring!