সোনাগাজী প্রতিনিধি->>
সোনাগাজীতে তিনটি পোল্ট্রি খামার মালিকের ৩০ হাজার টাকা অর্থদন্ড করেছে ভ্রাম্যমান আদালত। বুধবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব উপজেলার আমিরাবাদ ও মঙ্গলকান্দি ইউনিয়নে অভিযান চালিয়ে এ অর্থদন্ডাদেশ প্রদান করে।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব জানান, খালের পানি ও পরিবেশ দূষণের পোল্ট্রি খামার মালিকদের একাধিকবার সতর্ক করা হয়েছিল। তারা পোল্ট্রির বর্জ্য ব্যবস্থাপনা না করে প্রবাহমান খালের পানি পোল্ট্রি খামারের বর্জ্য ফেলে খালের পানি ও পরিবেশের মারাত্মক ক্ষতি সাধন করে আসছে। এজন্য ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আমিরাবাদ ইউনিয়নে সফরপুর গ্রামের আজগর হোসেন ভূঞার ১০ হাজার টাকা ও জসিম উদ্দিনের ১০ হাজার টাকা এবং মঙ্গলকান্দি ইউনিয়নের মীর্জাপুর গ্রামের মো. লিটনের ১০ হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আরো জানান, উপজেলার আমিরাবাদ ও মঙ্গলকান্দি ইউনিয়নের দুইটি খালের পাশে শতাধিক পোল্ট্রি খামার গড়ে তুলেছে বিভিন্ন খামার মালিকরা। এর মধ্যে বেশ কয়েকজন খামার মালিক বায়োগ্যাস প্লান্ট নির্মাণের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনা করলেও অধিকাংশ খামার মালিক বর্জ্য ব্যবস্থাপনা না করে খালের পানিতে বর্জ্য ফেলে আসছে। ফলে খালের পানির উৎকট গন্ধে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে স্থানীয়রা। এছাড়া কৃষির সেচ কাজে খালের পানিগুলো ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে।

ভ্রাম্যমান আদালত পরিচালনার সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

Sharing is caring!