সোনাগাজী প্রতিনিধি->>

সোনাগাজী উপজেলার বড় ফেনী নদীতে জেলেদের জালে ধরা পড়েছে ৩, আড়াই ও ২ কেজির ২২টি ইলিশ মাছ। ইলিশগুলোর মধ্যে ৪টি প্রায় ৩ কেজি, ৬টি আড়াই ও ১২টি ২ কেজি ওজনের। একই জালে ছোট-বড় আরও প্রায় ২০ কেজি ইলিশ ধরা পড়েছে। গত বৃহস্পতিবার দুপুরে জেলেদের চারটি জালে মাছগুলো ধরা পড়েছে।

সব মিলিয়ে জেলেদের জালে প্রায় ১ মণ ৩১ কেজি ইলিশ ধরা পড়ে। পরে মাছগুলো নদীর তীরে আড়তে নিয়ে নিলামে স্থানীয় মৎস্য ব্যবসায়ী নেয়ামত উল্যাহ ও আবদুল মান্নান যৌথভাবে ১ লাখ ৩০ হাজার ৫০০ টাকায় কিনে নেন।

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে ২৩ জুলাই মধ্যরাতে জেলেরা ইলিশ ধরতে সাগর ও নদীতে গিয়ে প্রায় খালি হাতে ফিরে আসছিলেন। দুই থেকে তিন দিন ধরে বৃষ্টি হওয়ায় সাগর ও নদীতে ইলিশের দেখা মিলছে।

স্থানীয় জেলেরা জানান, উপজেলার আদর্শগ্রাম এলাকার জেলে মো. মানিক মিয়া, আবুল কাশেম, নুর নবী ও শহীদ উল্যাহ চারটি ট্রলার নিয়ে আজ সকালের দিকে ইলিশ মাছ ধরতে বড় ও ছোট ফেনী নদীর শেষ প্রান্তে বঙ্গোপসাগরের মোহনায় জাল ফেলেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জোয়ার কমতে থাকায় জালে আচমকা টান মারলে বুঝতে পারেন বড় কিছু আটকা পড়েছে। পরে জাল টেনে নৌকায় তুলতেই দেখেন বড় বড় ইলিশ মাছ। পাশাপাশি ছোট ইলিশও ধরা পড়ে।

জেলে মানিক মিয়া বলেন, দুপুরের দিকে নদী থেকে ফিরে মাছগুলো স্থানীয় আড়তে বিক্রি করতে নিয়ে যান। সেখানে নিলামে সর্বোচ্চ দরদাতার কাছে তাঁরা চারজন মিলে মাছগুলো বিক্রি করেছেন। পৌর শহরের পাইকারি মাছ বিক্রেতা নেয়ামত উল্যাহ ও আবদুল মান্নান যৌথভাবে তাঁদের সবগুলো ইলিশ ১ লাখ ৩০ হাজার ৫০০ টাকায় কিনে নেন।

মাছ ব্যবসায়ী আবদুল মান্নান বলেন, মাছগুলো বিক্রি করার জন্য বিকেলে পৌর শহরের মাছবাজারে নিয়ে আসেন। হঠাৎ বাজারে বড় ইলিশ মাছ ওঠার খবরে মাছগুলো দেখতে উৎসুক জনতা ভিড় করেন। আবার অনেকে শখ করে বেশি দাম হলেও দু-একটি মাছ কিনে নেন।

ব্যবসায়ী নেয়ামত উল্যাহ বলেন, ৩ কেজি ওজনের ইলিশ আড়াই হাজার, আড়াই কেজি ওজনের ইলিশ ২ হাজার ২০০, ২ কেজি ওজনের ইলিশ ২ হাজার ও ১ কেজি ওজনের ইলিশ ১ হাজার ৮০০ টাকা কেজি দরে বিক্রি করছেন। এ ছাড়া অন্য ইলিশগুলো ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকা কেজি দরে বিক্রি করছেন।

নাছির উদ্দিন দীর্ঘ আট বছর ধরে প্রবাসে থাকেন। ইলিশ তাঁর প্রিয় মাছ। তিন কেজি ওজনের ইলিশ তিনি আগে দেখেননি। তিনি বলেন, বাজারে আসার পর বড় ইলিশ মাছ দেখে তিনি খুব আনন্দিত হয়েছেন। শখ করে ৩ কেজি ওজনের দুটি মাছ ১৪ হাজার ৪০০ টাকা দিয়ে কিনেছেন। মাছগুলো দেখে বাড়ির সবাই খুব খুশি হবে বলে তিনি জানান।

জেলেরা জানান, গত বছর বড় ও ছোট ফেনী নদীতে ইলিশ ছাড়াও ৫ থেকে ২০ কেজি ওজনের কোরাল, বোয়াল, কাতলা, পাঙাশ, বাগাড়সহ বিভিন্ন ধরনের মাছ পাওয়া যায়। কিন্তু এ বছর এই প্রথম তিন কেজি ওজনের ইলিশ মাছ ধরা পড়েছে। নদীর মাছ সুস্বাদু হওয়ায় দামও একটু বেশি।

সোনাগাজী উপজেলা মৎস্য কর্মকর্তা তূর্য সাহা বলেন, এবার বর্ষায় বৃষ্টি নেই বললেই চলে। বৃষ্টি না থাকায় নদী ও চ্যানেলে উজানের মিঠাপানির স্রোত আসছে না। এ জন্য গভীর সাগর থেকে চ্যানেলের দিকে ইলিশ কম আসছে এবং কম ধরা পড়ছে। কিন্তু গভীর সমুদ্রে জাল ফেললে প্রচুর ইলিশ ধরা পড়ার সম্ভাবনা আছে। এক সপ্তাহ ধরে জেলেরা হতাশ ছিলেন। এখন বৃষ্টি বাড়ায় আবার নদী ও সাগরে ইলিশ ধরা পড়ছে। সামনে আরও বড় বড় মাছ ধরা পড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।