শহর প্রতিনিধি->>
ফেনীতে নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে পুরুষ এবং কিশোরদের অংশগ্রহণ নিশ্চিতকরণের লক্ষ্যে করণীয় বিষয়ে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়। সোমবার সকালে ফেনী সদর উপজেলা নির্বাহী অফিসারের সভা কক্ষে ব্র্যাকের সহযোগিতায় এ সংলাপের আয়োজন করে বাংলাদেশ রুরাল ইকনোমিক ডেভেলপমেন্ট (ব্রেড)।
ব্র্যাক’র ফেনী জেলা প্রতিনিধি চৌধুরী শরীফুর রহমান পন্নীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান ছিলেন ফেনী সদর উপজেলা নির্বাহী অফিসার নাসরীন সুলতানা। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাজনীন সুলতানা, উপজেলা যুব উন্নয়ন অফিসার শেখ মুহাম্মদ হেলাল উদ্দিন, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্ত আবুল হোসাইন মোহাম্মদ উল্ল্যাহা।
নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে পুরুষ এবং কিশোরদের অংশগ্রহণ নিশ্চিতকরণ সংলাপে স্বাগত বক্তব্য রাখেন ব্রেড’র নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম।
এতে মতামত ব্যক্ত করেন পৌর কাউন্সিল মজিবুল হক মজু, জয়নাল আবদীন লিটন, মঞ্জু রাণী, সাবেক কাউন্সিলর জয়নব বানু, দৈনিক মানবজমিন ও বিডি নিউজ’ জেলা প্রতিনিধি নাজমুল হক শামীম, রেঁনেসা বাংলাদেশ’র নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম, ফেয়ার’র নির্বাহী পরিচালক কাজী সালাউদ্দিন নোমান, অপেক’র নির্বাহী পরিচালক আনোয়ারুল আজিজ, সবুজ বাংলা’র নির্বাহী পরিচালক মো. রাসেল।

সভায় ব্র্যাকের মো. মহিন উদ্দিন, ব্রেড’র নিপা সরকারসহ স্থানীয় উন্নয়ন কর্মী, সাংবাদিক ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
প্রচারাভিযানে নারী ও শিশু নির্যাতন বিষয়ে অংশগ্রহণকারীদের অবহিত করানো হয়। পরে চারটি ভিডিও চিত্রের মাধ্যমে নির্যাতনের বিভিন্ন দিক নিয়ে অংশগ্রহণকারীদের সচেতন করানো হয়। এসময় তথ্য চিত্রের ওপর অংশগ্রহণকারীরা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ বিষয়ে করণীয় সম্পর্কে আলোচনা করেন। নারী নির্যাতন রোধে ১০৯, শিশু নির্যাতন রোধে ১০৯৮ ও জরুরী জাতীয় সেবা পেতে ৯৯৯ নম্বরে ফোন করলে গ্রাহক দ্রুত সেবা পাবে বলেও জানানো হয় ।
ব্র্যাকের সহযোগিতায় নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধের প্রকল্পটি ২০১৮ সালের ডিসেম্বরে শুরু হয়েছে। দু’বছরের এই প্রকল্পটি চলতি বছরের নভেম্বরে শেষ হবে।

Sharing is caring!