ফুলগাজী প্রতিনিধি->>

ফুলগাজী উপজেলার বৈরাগপুর এলাকা থেকে একটি মেছোবাঘ আটক করেছে স্থানীয়রা। মঙ্গলবার দুপুরে ওই এলাকার জঙ্গল থেকে মেছোবাঘটি লোকালয়ে চলে আসলে তাকে আটক করে। পরে স্থানীয়রা বনবিভাগের কর্মকর্তাদের খবর দিলে তারা মেছোবাঘটিকে উদ্ধার করে। উদ্ধারকৃত বিপন্ন প্রজাতির মেছোবাঘটি পরে কাজীরবাগ ইকোপার্কে অবমুক্ত করা হয়।
বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা জিয়াউর রহমান জানান, ‘মঙ্গলবার দুপুরে স্থানীয় মাদ্রাসাশিক্ষক মোশারফ হোসেন শাহীন ও ছাত্ররা মিলে প্রাণীটিকে আটক করে আমাদের খবর দেয়। পরে আমরা প্রাণীটিকে উদ্ধার করে জেলার কাজীর বাগ ইকোপার্কে অবমুক্ত করি।

তিনি আরও বলেন, প্রাণীটির নাম (Fishing Cat), বাংলায় মেছোবাঘ বলা হয়। জনবসতি স্থাপন, বন ও জলাভূমি ধ্বংস, পিটিয়ে হত্যা ইত্যাদি কারণে বিগত কয়েক দশকে এই প্রাণীটির সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে। এরা মাছ, ব্যাঙ, কাঁকড়া, ইঁদুর, পাখি ইত্যাদি খায়। তবে কখনো কখনো মুরগিও ধরতে পারে।

জিয়াউর রহমান জানান, ২০০৮ সালে মেছোবাঘকে বিপন্ন প্রাণী প্রজাতির তালিকায় অন্তর্ভুক্ত করেছে আইইউসিএন। তাছাড়া বন্যপ্রাণী আইন-২০১২ অনুযায়ী এই প্রজাতি সংরক্ষিত। তাই এটি হত্যা, শিকার বা এর কোনো ক্ষতিকরা শাস্তিযোগ্য অপরাধ।

Sharing is caring!