হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা তথা সুখী সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ বিনির্মাণে শিক্ষিত ও দক্ষ জনশক্তি অপরিহার্য। এ উদ্দেশ্যকে সামনে রেখে দেশের নতুন প্রজন্মের শিক্ষার্থীর ঝরেপড়া রোধ ও শিক্ষার ভিতকে শক্তভাবে গড়ে তোলার লক্ষ্যে ২০২০ সালের ১ জানুয়ারি বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যেগে একাদশবারের মত সারাদেশে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ করা হবে। আসন্ন শিক্ষাবর্ষে ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ১৯৮ জন শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৫৪ হাজার ৬৩৮ কপি বই বিতরণের জন্য প্রস্তুত রাখা হয়েছে। সারাদেশের সঙ্গে তাল মিলিয়ে ইতিহাস, ঐতিহ্য ও সৌন্দর্যে অনন্য ফেনী জেলাতেও প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ৩ লাখ ৫২ হাজার ৪৬০ জন শিক্ষার্থীর মাঝে ৩৩ লাখ ২৬ হাজার ৭৮১ কপি বই বিতরণ করা হবে। উপজেলা ভিত্তিক বই বিতরণের তালিকা নিম্নরুপ :

উপজেলার নাম—বই এর পরিমান

প্রাথমিক স্তর—মাধ্যমিক স্তর

ফেনী সদর ২,৫১,৬৩১—৯,৩৮,৬০২

ফুলগাজী ৫২,৪৭০—১,৫৮,৮৭৫

পরশুরাম ৪৪,৭০০—২,০৩,৮৩০

ছাগলনাইয়া ৭৩,০৬৩—৩,৩৮,৮৭০

দাগনভূঁঞা ১,৫৫,১০০—৫,১৬,৫৮০

সোনাগাজী ১,৩২,০৬০—৪,৬১,০০০

মোট ৭,০৮,০২৪—২৬,১৮,৭৫৭

বই উৎসবে বই পেয়ে শিক্ষার্থীরা আনন্দিত হবে। তাদের মধ্যে উৎসাহ উদ্দীপনা কাজ করবে। শিক্ষার্থীদের এই উৎসাহ উদ্দীপনাকে কাজে লাগিয়ে বই পড়ার অভ্যাস গড়ে তোলার মাধ্যমে মেধা বিকাশের কাজে লাগাতে হবে। শিক্ষার্থীরা যাতে ভুল পথে পা না বাড়ায়, স্মার্ট ফোনের প্রতি আসক্ত হয়ে না পড়ে, তারা যাতে মাদক সেবন না করে এবং সমাজের অপরাধমূলক কর্মকান্ডের সাথে জড়িয়ে না পড়ে সে বিষয়ে নৈতিক শিক্ষা প্রদানের ক্ষেত্রে অভিভাবক ও শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। পাঠ্যবইয়ের পাশাপাশি শিক্ষার্থীরা যাতে গল্পের বই , মুক্তিযুদ্ধের ঘটনা সম্পর্কিত বই পড়ে এবং নিয়মিত খেলাধুলা ও শরীর চর্চা করে সে বিষয়ে তাদেরকে উৎসাহিত করতে হবে।

মুজিব বর্ষের দোরগোড়ায় দাড়িয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টেকসই উন্নয়ন অভিষ্ঠ লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জন এবং উন্নত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যমাত্রা ভিশন ২০৪১ বাস্তবায়নের মূল শক্তি তরুন প্রজন্মের আলোর পথযাত্রার উৎসব “বই উৎসব ২০২০” এ ফেনী বাসীকে অংশগ্রহণের আহবান জানিয়ে সুন্দর ও সফল পরিসমাপ্তি কামনা করছি।

মো: ওয়াহিদুজজামান
জেলা প্রশাসক
ফেনী

Sharing is caring!