সোনাগাজী প্রতিনিধি->>
সোনাগাজীতে রোপা আমন মৌসুমে সরাসরি কৃষকের কাছ থেকে আমন ধান কেনা শুরু করেছে উপজেলা খাদ্য বিভাগ। বুধবার সকালে উপজেলার খাদ্য গুদামে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে ধান কেনা কর্মসূচীর উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান শাখাওয়াতুল হক বিটু, মহিলা ভাইস চেয়ারম্যান জোবেদা নাহার, উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন মজুমদার, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক খোরশেদুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

উপজেলা চেয়ারম্যান লিপটন বলেন, সোনাগাজী উপজেলায় প্রতিকেজি ২৬ টাকা দরে ২ হাজার ৯ মেট্রিক টন ধান সরকারিভাবে সংগ্রহ করা হবে। সরকারি এ উদ্যোগের ফলে কৃষকরা লাভবান হবে। কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য ধানের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিত করতে হবে। ধান ক্রয় প্রক্রিয়ায় ফড়িয়া-মজুদদাররা যাতে হস্তক্ষেপ করতে না পারে সে ব্যাপারে তদারকি করতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব জানান, ধান বেচাকেনার সময় কোন কৃষক যাতে হয়রানি না হয় তার জন্য মনিটরিং করা হবে। উপজেলা প্রশাসন ও কৃষি কর্মকর্তারা তা তদারকি করবেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক খোরশেদুল আলম জানান, ১১ ডিসেম্বর থেকে শুরু হয়ে আগামী ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত কৃষকদের কাছ পর্যায়ক্রমে থেকে ধান সংগ্রহ করা হবে। প্রতি কৃষক সর্বোচ্চ ১ মেট্রিক টন ধান বিক্রি করতে পারবেন। উপজেলায় নিবন্ধনকৃত ৬শ জন কৃষকদের কাছ হতে ধান কেনা হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন মজুমদার জানান, সোনাগাজীতে চলতি মৌসূমে ২০ হাজার ৯২৬ হেক্টর জমিতে হাইব্রীড, উফশী ও স্থানীয় জাতের আমন ধান চাষ করা হয়। এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে ধান বেশি উৎপাদিত হয়েছে। ধানের বাম্পার ফলনে কৃষকরা খুশি।

Sharing is caring!