শহর প্রতিনিধি->>

ফেনীতে আন্তর্জাতিক মানবাধিকার দিবসে অধিকার’র আয়োজনে নির্যাতন প্রতিরোধে এবং মানবাধিকার সুরক্ষায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় শহরের মিজান রোডের একটি গণমিলনায়তনে মতবিনিময় সভায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন অধিকারের ফেনী জেলা ফোকাল পার্সন ও মানবাধিকার কর্মী সাংবাদিক নাজমুল হক শামীম। এসময় দেশে বিগত এক বছরে মানবাধিকার লঙ্ঘন ও সংবাদপত্রের স্বাধীনতার চিত্র তুলে ধরে বক্তব্য রাখেন সাপ্তাহিক স্বদেশপত্র সম্পাদক এনএন জীবন, এনজিও ফেডারেশন ফেনীর সভাপতি জাহাঙ্গির আলম নান্টু, ইউথ জার্নালিষ্ট ফোরাম ফেনীর সভাপতি শাহাজালাল ভূঞা, আরবান ইউথ সোসাইটির নির্বাহী পরিচালক আরমান আলী, ফেনী থিয়েটার’র সাবেক সভাপতি কাজি ইকবাল আহমেদ পরান, লেখক ফোরাম ফেনীর আহবায়ক নুরুল আমিন হৃদয়, সি ফাউন্ডশনের কো-চেয়ারম্যান লায়ন জাফর আহমেদ ভূইয়া, ফেনী বন্ধুসভার সাধারণ সম্পাদক শেখ আশিকুন্নবী সজিব, অধিকার ডিফেন্ডার অমিত, সুমি, বিজয়, রাসেল, সঞ্জয়, দিদার, মনসুর প্রমুখ।

বক্তারা বলেন, সংবাদ মাধ্যমের ওপর চাপ সৃষ্টি, ভয়ভীতি প্রদর্শন ও মামলা দায়ের এবং সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় মতপ্রকাশ ও সংবাদ মাধ্যমের স্বাধীনতা ক্ষুণœ হচ্ছে। সরকার অধিকাংশ সংবাদ মাধ্যম বিশেষ করে ইলেকট্রনিক গণমাধ্যমগুলো নিয়ন্ত্রণ করছে বলেও সাংবাদিকরা মনে করছে।

এছাড়া রাজনৈতিক সহিংসতায় মৃত্যু বন্ধকরা, সিমান্তে নির্যাতন ও হত্যা বন্ধকরা, কারা হেফাযতে নির্যাতন বন্ধকরা, বিচার বহিঃভূত হত্যাবন্ধ করার জন্য প্রশাসনের মাধ্যমে সরকারের সু-দূষ্টি কামনা করেন মানবাধীকার কর্মীরা।

অধিকার মনে করে, মহান মুক্তিযুদ্ধের মূল চেতনা সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচারের ভিত্তিতে একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে সব ধরনের অন্যায়-অবিচারের অবসান ঘটাতে মানবাধিকার কর্মীসহ বাংলাদেশের সর্বস্তরের জনগণকে সংগঠিত হয়ে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

Sharing is caring!