নিজস্ব প্রতিবেদক->>

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় আন্তর্জাতিক চিত্র প্রদর্শনীতে ফেনীর দাউদপুরের কয়েক শতাব্দীর প্রাচীন ঐতিহাসিক বৃক্ষটি আমন্ত্রিত অতিথি আয়োজক ও দর্শনার্থীদের নজর কেড়ে নেয়। প্রদর্শনীতে তার জলরঙে আঁকা কালের স্বাক্ষী শিরোনামে এই ছবির জন্য পুরস্কার পেয়েছেন ফেনীর চিত্রশিল্পী ও মাষ্টারপাড়াস্থ চারুকারু স্কুলের পরিচালক ও প্রশিক্ষক সূভাষ সূত্রধর।

গত ৮ নভেম্বর ৪র্থ টিউন অব আর্ট এবং ফোকাস বাংলা আয়োজিত চারুকলা প্রদর্শনীর উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক জামাল আহমেদ। পাঁচ দিনব্যাপী প্রদর্শনীতে বিশ্বের ১৭টি দেশের ২শ জন চিত্রশিল্পীর শিল্পকর্ম প্রদর্শিত হয়েছে।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের অতিরিক্ত সচিব খান মো. ডবলাল, চিত্রশিল্পী মিন্টু দে, গোবিন্দ রায়, ভারতীয় চিত্রশিল্পী প্রবীণ কুমার। সভাপতিত্ব করেন ফোকাস বাংলাদেশের প্রতিষ্ঠাতা চিত্রশিল্পী মো. কাওসার হোসেন।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর বাইরে তুরস্ক, ইরান, সার্বিয়া, অস্ট্রিয়া ও ইতালীর চিত্রশিল্পীদের চিত্রকর্ম প্রদর্শনীতে প্রদর্শিত হয়। জলরং, এ্যাক্রেলিক, তেলরং, ড্রইং, ভাস্কর্য, মিক্সড মিডিয়ার শিল্পকর্ম এবং ইসলামী আর্টের নিদর্শন স্বরূপ ক্যালিওগ্রাফীগুলো ছিল দর্শনার্থীদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। প্রদর্শনী ৮ নভেম্বর শুরু হয়ে ১২ নভেম্বর শেষ হয়।

চিত্রশিল্পী সুভাষ জানান, ফেনীর কালের স্বাক্ষী খ্যাত এ প্রাচীন বৃক্ষটিকে বিশ্বের মাঝে তুলে ধরতে চেষ্টা করেছি। এছাড়া বৃক্ষটিকে রক্ষার বিষয়ে জনসচেতনতা তৈরি করাই ছিল আমার লক্ষ্য।

Sharing is caring!