ঢাকা অফিস->>
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সড়ক পরিবহন মন্ত্রণালয়ের অধীনে মুহুরী সেতু ও ফাজিলেরঘাট সেতু নির্মাণ সহ ৫টি প্রকল্প অনুমোদন দিয়েছে।মঙ্গলবার সকালে রাজধানীর শেরে বাংলা নগরস্থ পরিকল্পনা মন্ত্রনালয়ের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্পগুলো অনুমোদন দেওয়া হয়। সভা শেষে সাংবাদিকদের ব্রিফ করেন।

পরিকল্পনামন্ত্রী এম.এ.মান্নান বলেন, ফেনী-সোনাগাজী-মুহুরী প্রকল্প সড়কের ৩০ কি.মি. এ ৩৯১.৩৪ মিটার দীর্ঘ মুহুরী সেতু এবং বক্তারমুন্সী-কাজিরহাট-দাগনভূঁঞা সড়কের ১৩তম কিলোমিটারে ৫০.১২ মিটার দীর্ঘ ফাজিলের ঘাট সেতু নির্মাণ হবে।
এছাড়া সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প ‘যশোর (রাজারহাট)-মনিরামপুর-কেশবপুর-চুকনগর আঞ্চলিক মহাসড়ক (আর-৭৭৫) উন্নয়ন প্রকল্প, কক্সবাজার জেলার একতাবাজার হতে বানৌজা শেখ হাসিনা ঘাঁটি পর্যন্ত সড়ক (জেড-১১২৫) উন্নয়ন প্রকল্প, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ‘আগারগাঁওস্থ শেরে বাংলা নগরে পর্যটন ভবন নির্মাণ (১ম সংশোধিত) প্রকল্প, পানিসম্পদ মন্ত্রণালয়ের ‘সিলেট জেলার সিলেট সদর ও বিশ্বনাথ উপজেলায় দশগ্রাম, মাহতাবপুর ও রাজাপুর পরগণার বাজার এলাকা সুরমা নদীর উভয় তীরের ভাঙন রক্ষা প্রকল্প।

অনুমোদিত প্রকল্পে সরকারি অর্থায়ন ৪ হাজার ৪৩৯ কোটি ৮৬ লাখ টাকা। সংস্থার নিজস্ব অর্থায়ন ৭ কোটি ৯০ লাখ টাকা। রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা প্রকল্পটি সম্পূর্ণ নতুন। এতে ব্যয় হবে ৩ হাজার ৪৪৯ কোটি ৫ লাখ টাকা, চলতি বছরের অক্টোবরে কাজ শুরু করে ২০২৩ সালের মার্চের মধ্যে শেষ করা হবে।
একনেক সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রমুখ উপস্থিত ছিলেন।

Sharing is caring!