নিজস্ব প্রতিনিধি->>
ফেনীতে নতুন এমপিওভুক্ত হয়েছে সাতটি বিদ্যালয় ও ছয়টি মাদ্রাসা। বুধবার দুপুরে নতুন করে এমপিওভুক্ত ২৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।স্কুল, কলেজ, কারিগরি ও মাদ্রাসাসহ সব স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নতুন এমপিওভুক্তির দেন শিক্ষা মন্ত্রণালয়।
২৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ফেনীতে চারটি বিদ্যালয় ও ছয়টি মাদ্রাসা রয়েছে।
নতুন এমপিওভূক্ত নিম্নমাধ্যমিক চারটি বিদ্যালয় হলো- ফেনী পৌর বালিকা বিদ্যানিকেতন, দাগনভূইয়ার ভবানীপুর আদর্শ হাই স্কুল, সোনাগাজীর চর ভৈরব হাজী তোফায়েল আহাম্মদ উচ্চ বিদ্যালয় ও সোনাগাজীর দক্ষিল চর দরবেশ মডেল হাই স্কুল।
এদিকে এমপিওভূক্ত মাধ্যমিক তিনটি বিদ্যালয় হলো- ফেনী সদর উপজেলার পূর্ব কাছাড় তোফাজ্জল হোসেন হাই স্কুল, ছাগলনাইয়া একাডেমী ও ছাগলনাইয়া নুরুল নেওয়াজ হাই স্কুল।

অপরদিকে নতুন এমপিওভূক্ত ছয়টি মাদ্রাসা হলো- ফেনী সদরের শিবপুর ইসলামিয়া দাখিল মাদ্রাসা, ছাগলনাইয়া উপজেলার চম্পক নগর ইসলামিয়া আদর্শ দাখিল মাদ্রাসা, দাগনভূঞা উপজেলার সাপুয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা এবং দক্ষিণ করিমপুর হোসাইনিয়া দাখিল মাদ্রাসা, সোনাগাজীর সফরপুর ইসলামীয়া দাখিল মাদ্রাসা ও পরশুরামের সুবার বাজার ফাজিল মাদ্রাসা।
মন্ত্রনালয় সূত্রে জানা যায়, নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন স্কুল ও কলেজ রয়েছে ১ হাজার ৬৫১টি। এরমধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) ৪৩৯টি, মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) ১০৮টি। মাধ্যমিক স্তরের ৯৯৪টি, উচ্চ মাধ্যমিক স্তর (স্কুল অ্যান্ড কলেজ ৬৮টি), কলেজ (একাদশ ও দ্বাদশ শ্রেণি) ৯৩টি এবং ডিগ্রি কলেজ ৫৬টি।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন রয়েছে ১ হাজার ৭৯টি প্রতিষ্ঠান। এরমধ্যে দাখিল মাদ্রাসা ৩৫৭টি, আলিম স্তর ১২৮টি, ফাজিল স্তর ৪২টি, কামিল স্তর ২৯টি, এইচএসসি (বিএম) স্তর ২৮৩টি, কৃষি শিক্ষাপ্রতিষ্ঠান ৬২টি, এসএসসি ভোকেশনাল ১৭৫টি স্তরের তালিকা প্রকাশ করা হয়।
নতুন এমপিও হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত জুলাই থেকে বেতন-ভাতা পাবেন।

Sharing is caring!