নিজস্ব প্রতিনিধি->>
ফেনী, ছাগলনাইয়া, পরশুরাম ও সোনাগাজীতে জাতীয় স্যানিটেশন ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে।
‘পয়:বর্জ্যরে সুষ্ঠু ব্যবস্থাপনা, উন্নত স্যানিটেশনের সম্ভাবনা’ ও ‘সবার হাত, পরিচ্ছন্ন থাক’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার সকালে শহরের উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।
র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরী, অতিরিক্ত জেলা জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়া, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মোসলেহ উদ্দিন।
পরে ছাত্র-ছাত্রীরা জেলা প্রশাসকের কার্যরয়ের সম্মূখে রাখা বিশেষ ব্যবস্থায় হাত ধোয়ার চর্চা করেন। সভায় জেলার বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীর অংশগ্রহণ করেন।

এদিকে ছাগলনাইয়ায় জাতীয় স্যানিটেশন ও বিশ্ব হাত ধোয়া দিবসে শোভাযাত্র ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘সকলের জন্য উন্নত স্যানিটেশন নিশ্চিত হোক সুস্থ জীবন’ ও ‘সকলের হাত পরিচ্ছন্ন থাক’ এই দুই প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার সকালে উপজেলার সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
ছাগলনাইয়া উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর উদ্যোগে আলোচনা সভার প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল।
ছাগলনাইয়া উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া তাহেরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) নাহিদা আক্তার তানিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান বিবি জোলেখা শিল্পী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ ছায়েদুল হক, উপজেলা সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা জহিরুল হুদা।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোমেনা বেগমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর উপ-সহকারী প্রকৌশলী মোঃ আবু সায়েম।পরে অতিথিবৃন্দ ছাগলনাইয়া সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় ও ছাগলনাইয়া পাইলট বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ২শ সাবান ও ৯হাজার ৮শ ৪০টি পানি বিশুদ্ধকরন ট্যাবলেট প্রদান করেন।

অপরদিকে পরশুরামে স্যানিটেশন মাস ও হাত ধোয়া দিবসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘সকালে হাত, পরিচ্ছন্ন থাক’ সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্থ জীবন এই শ্লোগানকে সামনে রেখে মঙ্গলবার সকালে উপজেলা চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বাজারের প্রধান প্রধান সড়ক পদক্ষিন করে।
উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও ব্র্যাক ওয়াশ কর্মসূচী পরশুরাম এর সহযোগীতায় খোকা মিয়া মিলনায়তনে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাসেলুল কাদেরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যনা এনামুল করিম মজুমদার। বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশলী মো: ফাহাদ, আবাসিক মেডিকেল অফিসার ডা. ইন্দ্রজিত, কৃষি কর্মকর্তা কামরুজ্জামান, শিক্ষা কর্মকর্তা কাজী ফরিদ আহমেদ, সমাবায় কর্মকর্তা মিলন কান্তি দাস, শিক্ষা কর্মকর্তা আছমা সুলতানা প্রমুখ।
র‌্যালীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র/ছাত্রী শিক্ষকবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিগণ অংশগ্রহন করেন।

এছাড়া জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে সোনাগাজীতে র‍্যালী অনুষ্ঠিত হয়েছে।

Sharing is caring!