বিশেষ প্রতিনিধি->>

জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি, পরিবহণ খাতে ভাড়া বৃদ্ধি, সকল পণ্যের মূল্য বৃদ্ধি, অসহনীয় লোডশেড়িং এবং ভোলায় বর্বোরচিত হত্যার প্রতিবাদে ফেনী জেলা বিএনপির বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে আওমালীগ ও পুলিশের সাথে ধাওয়া পাল্টা ধাওয়ায় ত্রীমুখী সংঘর্ষের ঘটনা ঘটেছে। শুক্রবার বিকালে ফেনী শহরের ইসলামপুর রোডের মাথায় শহীদ শহীদুল্লা কায়সার সড়কে এ ঘটনা ঘটে।

ঘন্টাব্যাপি সংঘর্ষে বিএনপি, পথচারীসহ উভয় পক্ষের অন্তত ১৫ জন আহত হয়েছে। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ অন্তত ১৫ রাউন্ড গুলি ছুড়ে। পুলিশ ঘটনাস্থল থেকে এক জনকে আটক করেছে।

জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল জানান, কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ফেনীতে গতকাল শুক্রবার বিকালে জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি, পরিবহণ খাতে ভাড়া বৃদ্ধি, সকল পণ্যের মূল্য বৃদ্ধি, অসহনীয় লোডশেড়িং এবং ভোলায় দলীয় নেতা হত্যার প্রতিবাদে ফেনী জেলা বিএনপির উদ্যোগে প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে যোগ দিতে ফেনী শহরের ইসলামপুর রোডস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের নিচে যুবদল, স্বেচ্ছাসেবকদল ও ছাত্রদলের খন্ড খন্ড মিছিল এসে জড়ো হতে থাকে। বিকাল ৪টার দিকে বিএনপির ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের একটি মিছিল সমাবেশ স্থলে যাওয়ার পথে পেছন থেকে শহীদুল্লা কায়সার সড়কের জগন্নাথ বাড়ি মন্দিরের সামনে থেকে ছাত্রলীগ কর্মীরা ইটপার্টকেল নিক্ষেপ করতে শুরু করে। এক পর্যায়ে বিএনপির নেতাকর্মীরাও বিক্ষোভ মিছিল থেকে ইটপার্টকেল নিক্ষেপ করতে থাকে।

জেলা বিএনপির আহবায়ক শেখ ফরিদ বাহার জানান, বিএনপির পূর্ব নির্ধারিত কর্মসূচিতে বাধা দিতে আওয়ামীলীগ ক্যাডাররা শহরের বিভিন্ন পয়েন্টে সশস্ত্র পাহারা বসায়। তাদের বাধা উপেক্ষা বিএনপির বিক্ষোভ মিছিলে সাধারণ মানুষের গণস্রোত দেখে আওয়ামী লীগ ক্যাডাররা পেছন থেকে হামলা চালায়। হামলায় জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক রতন, পৌর ছাত্রদলের যুগ্ম আহবায়ক খুরশিদ আলম, সদর যুবদলের সদস্য লিটনসহ বিএনপির ১৫ নেতাকর্মী আহত হয়েছে।

এ ব্যাপারে জেলা ছাত্রলীগ সভাপতি তোফায়েল আহম্মদ তপু বলেন, তাদের দলীয় লোকজন শান্তশিষ্ট ভাবে ছিলো।কিন্তু বিএনপি নেতকর্মীরা তাদের উপর অতর্কিত হামলা চালায়।

ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নিজাম উদ্দিন জানান, বিএনপির সমাবেশ সংলগ্ন স্থানে আওয়ামীলীগ ও বিএনপি সমর্থকদের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা নিয়ন্ত্রণে আনতে ১৪/১৫ রাউন্ড গুলি ছোড়া হয়েছে। পুলিশ ঘটনাস্থল থেকে একজনেক আটক করেছে।

তিনি আরও বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ঘটনায় কেউ আহত হয়েছে কিনা পুলিশ অবগত নয়।