ঢকা অফিস->>

আগামী ৮ জুলাই পবিত্র হজ। এরপর দিন ৯ জুলাই সৌদি আরবে পালিত হবে পবিত্র ঈদুল আজহা। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

এতে আরও বলা হয়, বুধবার সন্ধ্যায় সৌদি আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। এর ফলে সৌদি আরবে ৫ দিনের জন্য ঈদুল আজহা উদ্‌যাপন করা হবে বলে ঘোষণা দেয়া হয়েছে। এর সূচনা হবে ৯ জুলাই থেকে। ইসলামিক হিজরি সালের হিসাবে আরবি ১২তম মাস জিলহজের ১০ম দিন হবে এদিন।

আল্লাহ্‌র প্রতি নবী ইব্রাহিম (আ:)-এর আনুগত্যকে স্মরণ করে পালিত হয় ঈদুল আজহা। এবার জিলহজ মাস শুরু হচ্ছে ইংরেজি ৩০ জুন। আরবি জিলহজ মাসের ৭ম দিন অর্থাৎ ৬ জুলাই শুরু হবে পবিত্র হজের আনুষ্ঠানিকতা।

শেষ হবে ১১তম দিনে ১০ জুলাই। এর মধ্যে পবিত্র আরাফাতের দিবস পালিত হবে জিলহজ মাসের ৯ম দিনে বা ৮ জুলাই। এদিন হজযাত্রীরা সমবেত হবেন পবিত্র আরাফাতের ময়দানে।

এর আগে ও পরে তারা অবস্থান করবেন মিনা ও মুজদালিফায়। এসব স্থান এরই মধ্যে পরিদর্শন করেছেন কর্তৃপক্ষ। জানানো হয়েছে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

২০২০ সালের শুরুর দিকে করোনা মহামারি শুরুর পর গত ৪ জুন সৌদি আরবের পবিত্র নগরী মদিনায় প্রথম বিদেশি হজযাত্রীদের স্বাগত জানানো হয়েছে। এদিন ইন্দোনেশিয়ার হজযাত্রীরা প্রথম প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে অবতরণ করেন। তাদেরকে ফুল, খেজুর ও পবিত্র জমজমের পানি দিয়ে স্বাগত জানানো হয়।