ডেক্স রিপোর্ট->>

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। ফেনীর কৃতি সন্তান নাদিমুল আবরার গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দিয়েছেন। বর্তমানে তিনি আছেন পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা মেধাবী প্রকৌশলীদের মাঝ থেকে লন্ডনে অনুষ্ঠিত নির্বাচনী পরীক্ষার মাধ্যমে গুগল তাকে নির্বাচন করেছে।
নাদিম এবছর বুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং থেকে কৃতিত্বের সাথে গ্র্যাজুয়েশন করেছেন। পাশ করার সাথে সাথে সিংগাপুরের একটি কোম্পানি ও গুগল থেকে তার চাকুরীর অফার আসে। এবং তিনি গুগলকেই বেছে নেয়।
চট্টগ্রামের সীতাকুণ্ডে দাদার বাড়ী হলেও ফেনীর আলো বাতাসে বেড়ে উঠেছেন। পড়াশোনা করেছেন ফেনীর ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান আল জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসাতে। দাখিল পরীক্ষায় গোল্ডেন এ+ পেয়ে কুমিল্লার ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজে কলেজ কৃতিত্বের সাথে জীবন পার করেন। মাদ্রাসায় পড়া কালীন সময়েই গণিত ও বিজ্ঞানের তুখোড় ছাত্র হিসেবে তার নাম ছাত্র-শিক্ষকদের মাঝে ছড়িয়ে পড়ে। পাশাপাশি আরবি বিষয় অর্থাৎ ইসলামিক বিষয় গুলোতে রয়েছে সমান দক্ষতা।
ফালাহিয়াতে পড়াকালীন সময় তিনি গনিত অলিম্পিয়াডের অঞ্চল ভিত্তিক চ্যাম্পিয়ন হন। পরবর্তিতে কলেজে পড়া অবস্থায় তিনি হন বাংলাদেশের সেরা। গনিত অলিম্পিয়াডের চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে তার নাম সারাদেশে ছড়িয়ে পড়ে, এবং বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একজন প্রশিক্ষক হিসেবে কাজ করেন। বুয়েটে গিয়ে তার কম্পিউটার প্রোগ্রামিংয়ের প্রতি ঝোঁক বাড়ে। ইনফরমেটিকস অলিম্পিয়াডসহ বিভিন্ন প্রোগ্রামিং কনটেস্টে তিনি কৃতিত্ব প্রদর্শন করে। ছোট বেলা থেকে তার লক্ষ ছিল জীবনে অনেক দূর যেতে হবে। সেই অনুযায়ি নিজেকে গড়ে তোলেন, অধ্যবসায় এবং কঠোর পরিশ্রমের পরেই তিনি আজকের এই সফলতা বয়ে আনেন।
নাদিমুল আবরারের দাদা ছিলেন ফেনী অঞ্চলের কিংবদন্তি আধ্যাত্মিক সাধক ও পীর প্রফেসর নূরুল আবছার। তার চাচারা হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. রশীদ আল ফারুকী (খাইরুল বশর), ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এনাম উল হক, সাংবাদিক আক্তার উন নবী ও ডা. নুর মোহাম্মদ। তার বাবা জনাব আব্দুল কাদের, বর্তমানে কুমিল্লা বার্ড-এর পরিচালক।

Sharing is caring!