image

নাজমুল হক শামীম,০১ জানুয়ারি->>

সারাদেশের ন্যায় ফেনীর শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে চলছে বই উৎসব। বছরের প্রথম দিন শিক্ষার্থীরা সব বই নিয়ে বাড়ি ফেরার কথা থাকলেও অনেক শিক্ষার্থীকে খালি হাতে ফিরে যেতে দেখা গেছে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা দুই/একটি করে বই নিয়ে বাড়ি ফিরলেও মাদ্রাসা শিক্ষা বোর্ডের সপ্তম ও নবম শ্রেণীর শিক্ষার্থীরা কোনো বই পায়নি।
সদর উপজেলার গোহাডুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মো. মহি উদ্দিন ও আলিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হালিম উল্যাহ জানান, প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রথম-দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থীরা বাংলা ও ইংরেজী বই পেয়েছেন। গণিত বই পাননি। তৃতীয়-চতুর্থ শ্রেণীতে বাংলা ও গণিত, পঞ্চম শ্রেণীতে শুধু ইংরেজী বই পেয়েছেন শিক্ষার্থীরা।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুল আজিজ জানান, জেলায় চাহিদার ৮১% শতাংশ বই তারা পেয়েছেন। বাকি ১৯% শতাংশ বই এখনও হাতে না পাওয়ায় সব শিক্ষা প্রতিষ্ঠানে বিতরণ করা সম্বভ হয়নি। আগামী এক সপ্তাহের মধ্যে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সব বই পৌঁছে দেওয়া হবে।
এদিকে ফেনী আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হাসান ও ফেনীর আল জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফারুক আহমদ জানান, শিক্ষার্থীদের মাঝে বিতরনের জন্য ৬ষ্ঠ, ৭ম, ৮ম ও দশম শ্রেনীর সকল বই পেলেও শুধুমাত্র নবম শ্রেণির কোন বই পাননি।
সদর উপজেলার মটুয়া ইসলামিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবদুল মতিন ও শর্শদীর আল জাময়োতুল মিল্লিয়া দাখিল মাদ্রাসার সুপারিনটেনডেন্ট মাওলানা বোরহান উদ্দিন ফারুকী জানান, তাঁরা সপ্তম ও নবম শ্রেণীর কোন বই পাননি।
নবম শ্রেণীর ছাত্র আরিফুর রহমান ও সপ্তম শ্রেনীর ছাত্রী ফাতেমা আক্তার জানান, বছরের প্রথম দিন মাদ্রাসায় এসে বই না পাওয়াতে খুব কষ্ট লেগেছে। কখন বই দেয়া হবে এ বিষয়ে শিক্ষকরা তাদের নিদ্দিষ্ট করে কিছু জানাতে পারেনি।
জেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. আলফত আলী জানান, মাদ্রাসা বোর্ডের নবম শ্রেণীর বই এখনও ফেনীতে পৌঁছেনি। এছাড়া ভোকেশনাল ও ইংরেজী মিডিয়ামের কিছু বই এখন আসেনি। হরতালের ঝামেলা কেটে গেলে খুব সহসাই সব বই পৌঁছে যাবে।