রামগড় সংবাদদাতা ঃ প্রায় ১৩ বছর পূর্বের ঘটনায় খাগড়াছড়ি জেলা বিএনপি’র সভাপতি, সাবেক সাংসদ ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াদুদ ভূইয়া, রামগড় উপজেলা চেয়ারম্যান শহিদুল ইসলাম ভূঁইয়া ফরহাদসহ বিএনপি’র ২৫ নেতাকর্মীর বিরুদ্ধে পৃথক দু’টি মামলা দায়ের করা হয়েছে। গত ১৬-ই মে রাতে জেলার রামগড় উপজেলার স্থানীয় আওয়ামী লীগ কর্মী ও রামগড় আবাসিক এলাকার বাসিন্দা মো. ফারুক আহমেদ বাদী হয়ে ১টি এবং পূর্ব চৌধুরী পাড়া এলাকার বাসিন্দা মো. নুরুল ইসলাম বাদী হয়ে অপর ১টি মামলা দায়ের করেন।
জানা যায় , ফারুক আহমেদ’র দায়ের করা মামলায় ওয়াদুদ ভূইয়াকে ২০০১ সালের ৪ঠা অক্টোবর ফারুকের উপর হামলা ও বাসার মালামাল চুরির ঘটনার নির্দেশদাতা হিসেবে উল্ল্যেখ করা হয়েছে। এ মামলার অপর আসামিরা হচ্ছেন, সাবেক উপজেলা চেয়ারম্যান বেলায়েত হোসেন ভূইয়া, জেলা যুবদলের সভাপতি দাউদুল ইসলাম ভূইয়া, রামগড় উপজেলা চেয়ারম্যান ও জেলা বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম ভূইয়া ফরহাদ ও তার চার ছোট ভাই ওহিদুল ইসলাম ভূইয়া মুরাদ, মাজেদুল ইসলাম ভূইয়া সাজ্জাদ, সাইফুল ইসলাম ভূইয়া রিয়াদ, শরীফুল ইসলাম ভূইয়া আসাদ, সাবেক পৌর কাউন্সিলর মো. জসিম উদ্দিন, মোজ্জামেল হোসেন, বাবলু উদ্দিন, বিএনপি নেতা আলাউদ্দিন, ইমরান, সোহেল, মিলন এবং সুজাত আলী।
অপরদিকে নুরুল ইসলাম’র দায়ের করা মামলায় ২০০১ সালের ১৩ ও ১৫ই অক্টোবর ওয়াদুদ ভূইয়ার নির্দেশে তাকে অপহরণ ও মুক্তিপন আদায়ের অভিযোগ আনা হয়েছে। এ মামলার অপর আসামিরা হচ্ছেন, রামগড় উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বেলায়েত হোসেন ভূইয়া, তার গাড়ী চালক দুলাল হোসেন, বিএনপি কর্মী নুরুল হুদা, নুরুল আলম ও আলাউদ্দিনসহ অজ্ঞাত আরও ৪/৫ জন।
রামগড় থানার উপ-পরিদর্শক মুকবুল হোসেন জানান, বাদীদের এজাহারের ভিত্তিতে থানায় দুটি মামলা নেয়া হয়েছে এবং মামলার আসামীদের গ্রেপ্তারে পুলিশি তৎপরতা অব্যাহত আছে। তবে এখন পর্যন্ত কোন আসামীকেই গ্রেফতার করা সম্ভব হয়নি।
এদিকে ১৩ বছর পূর্বের ঘটনার বিবরণ দিয়ে বিএনপি নেতাকর্মীদের নামে মামলা দায়েরের প্রতিবাদ জানিয়ে এটিকে উদ্দেশ্য প্রণোদিত বলে মন্তব্য করেছেন খাগড়াছড়ি জেলা বিএনপি সভাপতি ওয়াদুদ ভূইয়া তিনি বলেন, ‘দীর্ঘ বছর ধরেই আওয়ামী লীগ নেতাকর্মীরা আমি এবং আমার নেতাকর্মীদের উপর মিথ্যা মামলা ও নির্যাতন অব্যাহত রেখেছে। আমাকে আমার নির্বাচনী এলাকায় প্রবেশ করতে দিচ্ছেনা। এটি তাদের অব্যাহত ষড়যন্ত্রেরই অংশ মাত্র।’ আওয়ামী নেতাকর্মীদের এসব ষড়যন্ত্র বন্ধ করা না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারীও দিয়েছেন বিএনপি’র এই বর্ষীয়ান নেতা।
এছাড়াও অবিলম্বে বিএনপি নেতাকর্মীদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে গতকাল খাগড়াছড়ি জেলা শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি ও অংগ-সহযোগী সংগঠন।